আরববিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন তিউনিসিয়ার নাজলা

আরববিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন তিউনিসিয়ার নাজলা

আরববিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন তিউনিসিয়ার নাজলা

আন্তর্জাতিক ডেস্ক

তিউনিসিয়ায় কয়েক মাস ধরে চলা রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে প্রেসিডেন্ট কাইস সাইদ নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। নাজলা বাউডেন রোমধানে নামের এই নারী তিউনিসিয়া তো বটেই, আরববিশ্বের মধ্যে প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন। খবর আল জাজিরা ও সিএনএনের। 

গত জুলাইয়ে আগের প্রধানমন্ত্রীকে বহিষ্কার ও পার্লামেন্ট স্থগিত করে ক্ষমতার সিংহভাগ নিজের করে নেন প্রেসিডেন্ট সাইদ। এরপর থেকে নতুন সরকার গঠনের জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে নানা চাপের অবস্থায় গত সপ্তাহে সংবিধানের বেশিরভাগ অংশ বাতিল করে ডিক্রির মাধ্যমে দেশ শাসনের বন্দোবস্ত করেন সাইদ। সে বিধানমতেই নাজলাকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন এ নেতা।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিউনিসিয়ান প্রেসিডেন্টের কার্যালয় থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে সাইদ ও নাজলাকে বৈঠক করতে দেখা যায়। এসময় নাজলাকে শীগ্রই নতুন সরকার গঠনের ভার দেওয়া হয়।

ভিডিওতে প্রেসিডেন্ট সাইদকে বলতে শোনা যায়, তিউনিশিয়ার ইতিহাসে এই প্রথম কোনো নারী সরকারের নেতৃত্ব দেবেন। এটি তিউনিসিয়া ও তিউনিসিয়ার নারীদের জন্য অত্যন্ত সম্মানের বিষয়।

৬৩ বছর বয়সী নাজলার বিশ্বব্যাংকে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিউনিসিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ পদেও দায়িত্ব পালন করেছেন তিনি। ভূতাত্ত্বিক প্রকৌশলে ডক্টরেট ডিগ্রিধারী এ নারী দেশটির ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং স্কুলের একজন প্রভাষক।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/176131/আরববিশ্বের-প্রথম-নারী-প্রধানমন্ত্রী-হলেন-তিউনিসিয়ার-নাজলা