সাঈদ খোকনকে নিয়ে তদন্ত ‘প্রভাবিত’ নয়’: দুদক

সাঈদ খোকনকে নিয়ে তদন্ত ‘প্রভাবিত’ নয়’: দুদক

সাঈদ খোকনকে নিয়ে তদন্ত ‘প্রভাবিত’ নয়’: দুদক

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র সাঈদ খোকন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে তাকে হয়রানির অভিযোগ অস্বীকার করেছে সংস্থাটি। দুদকের আবেদনে আদালত তার ব্যাংক হিসাব স্থগিতের আদেশ দেওয়ার পর মঙ্গলবার এক সংবাদ সম্মেলেন সাবেক মেয়র খোকন দাবি করেন, তার বিরুদ্ধে দুদকের করা অর্থ পাচারের মামলায় বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপসের প্ররোচনা রয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার বিকালে দুদক সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, ‘এ অভিযোগ সত্য নয়। এর পেছনে কারো কোন হাত নেই। দুদক তদন্তের ভিত্তিতে পাওয়া ফলাফলের ওপর ভিত্তি করে আদালতে এইসব অ্যাকাউন্ট জব্দের আবেদন করেছে।’

তিনি বলেন, ‘দুদক সাংবিধানিকভাবে একটি প্রতিষ্ঠান। কারো প্ররোচনা বা বুদ্ধিতে এই সংস্থার কর্মকাণ্ড পরিচালিত হয় না। দুদক সব সময়ই নিজেদের অনুসন্ধানকে গুরুত্ব দেয়। নিজের প্রয়োজনে অনুযায়ী কাজ করে।’

সচিব আরও বলেন, ‘দুদক সব সময় সবার স্বার্থ রক্ষা করে কাজ করে। প্রয়োজন হলে তার স্বার্থ রক্ষা করবে। কাউকে দুদক অযথা বা একচেটিয়া হয়রানি কখনোই করে না।’

তিনি জানান, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাঈদ খোকনের বিরুদ্ধে ২০২০ সালের শুরু থেকেই অনুসন্ধান চালাচ্ছে দুদক। এই অভিযোগে ইতোমধ্যে মেয়র থাকাকালীন সময়ে তার পিএস ও এপিএসকে জিজ্ঞাসাবাদ করেছেন কমিশনের কর্মকর্তারা।

সাঈদ খোকনকে জিজ্ঞাসাবাদের পরিকল্পনা আছে কিনা, জানতে চাইলে দুদক সচিব বলেন, ‘তদন্তকারী অফিসার প্রয়োজন মনে করলে জিজ্ঞাসাবাদ করতে পারেন’।

আনোয়ার হোসেন হাওলাদার জানান, দুদকের আবেদনে  ডিএসসিসির সাবেক মেয়র সাঈদ খোকন, মা ফাতেমা হানিফ, স্ত্রী ফারহানা আলম ও বোন শাহানা হানিফের আটটি ব্যাংক হিসাব ফ্রিজের (স্থগিত) নির্দেশ দিয়েছে বিচারিক আদালত। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার এ আদেশটি দেন।

দুদক সচিব আরও জানান, স্থগিত আটটি ব্যাংক অ্যাকাউন্ট হল- শাহানা হানিফের নামে দুটি, একটি সিটি ব্যাংক, একটি এক্সিম ব্যাংক লিমিটেডে। ফারহানা আলমের নামে একটি, তারপর সাঈদ খোকন প্রপার্টিজ লিমিটেড নামে সিটি ব্যাংকে, ফোর এ প্রাইভেট লিমিটেডের নামে ন্যাশনাল ব্যাংকে, মেসার্স এইচ এম এস করপোরেশনের নামে সিটি ব্যাংক বনানী শাখা এবং ফাতেমা খাতুনের নামে ব্যাংক এশিয়া বনানী শাখায় একটি। 

সাবেক মেয়র সাঈদ খোকনের আটটি ব্যাংক হিসাবে কত টাকা রয়েছে এ বিষয়ে কোনো তথ্য দিতে অপারগতা জানান দুদক সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার।

বাংলাদেশ জার্নাল-ওআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/165108/সাঈদ-খোকনকে-নিয়ে-তদন্ত-প্রভাবিত-নয়-দুদক