সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন ডিপিই মহাপরিচালক

সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন ডিপিই মহাপরিচালক

সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন ডিপিই মহাপরিচালক

প্রাথমিকসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন ডিপিই মহাপরিচালক

জার্নাল ডেস্ক

স্বাস্থ্যবিধি মেনে আজ রোববার থেকে সীমিত পরিসরে খুলছে সরকারি-বেসরকারি সকল অফিস। আর আগামীকাল থেকে চলবে গণপরিবহন। তবে আগামী ১৫ জুন পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মনে প্রশ্ন উঠেছে- ১৫ জুনের পরই কি খুলে যাবে প্রাথমিকসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান? কিন্তু শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলে জানা গেছে, জুন মাসেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।

দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, জীবন-জীবিকার তাগিদে হয়তো অনেক কিছুই সরকারকে খুলে দিতে হচ্ছে। কিন্তু শিক্ষার্থীদের নিয়ে কোনো ঝুঁকি নেয়া হবে না। করোনা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসার পরই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। আর খোলাও হবে সবার শেষে।

অবশ্য গত এপ্রিলে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, বর্তমান করোনা পরিস্থিতি অব্যাহত থাকলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ সেপ্টেম্বর পর্যন্ত বাড়বে।

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা বিঘ্নিত করে স্কুল খোলার কোনো সিদ্ধান্ত আমরা নেব না। আগামী ১৫ জুন পর্যন্ত সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এই সময় শেষ হওয়ার আগেই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

তিনি আরো জানান, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের পাশাপাশি বেতারেও ক্লাস সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষকরা শিক্ষার্থীদের খোঁজ খবর রাখছেন। অনেক স্থানেই শিক্ষকরা বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে প্রশ্ন ও সিলেবাস পাঠিয়ে দিচ্ছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর গত ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এমনকি গত ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়েছে। একইসঙ্গে প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রথম সাময়িক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/education/120861/সকল-শিক্ষা-প্রতিষ্ঠান-খোলা-নিয়ে-যা-বললেন-ডিপিই-মহাপরিচালক