কষ্টে দিন কাটছে ঘাটাইলের কিন্ডারগার্টেন শিক্ষকদের

কষ্টে দিন কাটছে ঘাটাইলের কিন্ডারগার্টেন শিক্ষকদের

স্টাফ রিপোর্টার, ঘাটাইল ॥
করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাব পড়েছে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার কিন্ডারগার্টেন শিক্ষকদের উপর। সরকারি ঘোষণা মোতাবেক গত (১৭ মার্চ) থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে তাদের বেতনভাতা বন্ধ রয়েছে। ফলে তাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।
ঘাটাইল উপজেলা কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, উপজেলায় ৯০টি কিন্ডার গার্টেন স্কুল রয়েছে। এসব স্কুলে শিক্ষক রয়েছে ১ হাজার ২ শত জন। স্কুলগুলোর অধিকাংশই প্রতিষ্ঠা করেছেন স্থানীয় শিক্ষিত বেকার যুবকরা। স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত বেতন দিয়েই পরিচালিত হয় এসব শিশুশিক্ষা প্রতিষ্ঠান। স্কুলের শিক্ষার্থীর সংখ্যার উপর নির্ভর করে স্কুলগুলোর শিক্ষকদের বেতন বা সম্মানি ভাতা। প্রতিষ্ঠানের আর্থিক সংগতি মোতাবেক এসব স্কুলের শিক্ষকরা দুই থেকে পাঁচ হাজার টাকা সম্মানি পেয়ে থাকেন। স্কুলের বেতন আর বাড়তি টিউশনি করে তাদের সংসার চলত। কিন্তু গত (১৭ মার্চ) থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা নিদারুণ কষ্টের মধ্যে পড়েছেন। এ অবস্থায় প্রতিষ্ঠান থেকে চলতি মাসের বেতন পাওয়াতো দূরের কথা অনেক প্রতিষ্ঠানের শিক্ষকরা গত মার্চ মাসের বেতনই পাননি। করোনার কারণে বাসায় গিয়ে টিউশনি করার পথও বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় তারা না পারছেন সংসার চালাতে আর না পারছেন হাত পাততে। এমনকি তাদের কষ্টের কথা কারো কাছে বলতেও পারছেন না।
শিক্ষক মনিরুজ্জামান মিয়া টিনিউজকে জানান, কিন্ডারগার্টেনে শিক্ষকতা ও টিউশনি করে বৃদ্ধ বাবা মাকে নিয়ে কোনমতে সংসার চালাতাম। কিন্তু করোনা সংক্রমণের কারণে সব আয়ের উৎস বন্ধ হয়ে গেছে। এরই মধ্যে ঘোষণা এসেছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে সেপ্টেম্বর পর্যন্ত। সামনে কী হবে কীভাবে সংসার চলবে বুঝতে পারছি না। ঘাটাইল কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ কামাল হোসেন টিনিউজকে বলেন, কিন্ডারগার্টেনগুলো স্বাভাবিক অবস্থায় সরকারের কাছে সাহায্য চায় না। এখন তারা পরিস্থিতির শিকার। এ কারণে কিন্ডারগার্টেন শিক্ষকদের বিশেষ বিবেচনায় সরকারি সহায়তা ও প্রণোদনা দেয়া প্রয়োজন।
এ বিষয়ে ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার টিনিউজকে বলেন, কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য যদি সরকারি কোনো বরাদ্দ আসে। তবে তারা অবশ্যই তা যথা সময়ে পাবেন।

The post কষ্টে দিন কাটছে ঘাটাইলের কিন্ডারগার্টেন শিক্ষকদের appeared first on টি নিউজ বিডি.



from টি নিউজ বিডি https://ift.tt/35i9DkL