এবার করোনার থাবা মিশরে

আন্তর্জাতিক

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এবার থাবা বসিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ মিশরেও। এটি হচ্ছে মধ্যপ্রাচ্যের করোনায় আক্রান্ত দ্বিতীয় এবং আফ্রিকা মহোদেশের মধ্যে প্রথম দেশ। এর আগে গত মাসেই মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসাবে সংযুক্ত আরব আমিরাতে করোনা রোগীর দেখা মিলেছে। 

শুক্রবার এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ মুগাহেদ বলেন, দেশে একজন ‘বিদেশি’ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে তার অবস্থা তেমন গুরুতর নয়।

ওই মুখপাত্র আরও জানান, করোনায় আক্রান্ত ওই ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং সেখানে তাকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। তবে ওই বিদেশি কোন দেশের নাগরিক এবং তিনি কিভাবে মিশরে প্রবেশ করলেন সে বিষয়ে কিছু জানাননি মুখপাত্র খালিদ।

গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। শুক্রবার পর্যন্ত দেশটিতে করোনায় মোট ১৫২৩ জন মারা গেছেন যাদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। শুক্রবার চীনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরো ২২ হাজার ৬৪১ জন। ফলে দেশটিতে ভয়াবহ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৬ হাজার ৪৯২ জনে গিয়ে দাঁড়ালো।

মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এখন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। চীনের বাইরে ফিলিপাইন, হংকং ও জাপানে করোনায় মারা গেছে আরও তিনজন।

সূত্র: আল জাজিরা

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/107698/এবার-করোনার-থাবা-মিশরে
Share To:

Tangail Darpan

Post A Comment: