সপরিবারে তাজমহলে যেতে পারেন ট্রাম্প

সপরিবারে তাজমহলে যেতে পারেন ট্রাম্প

সপরিবারে তাজমহলে যেতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক

আমেরিকার সিক্রেট সার্ভিসের একটি দল ইতিমধ্যেই দু-দু’বার তাজমহলের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে গিয়েছে। শিল্পগ্রাম থেকে তাজমহলে যাওয়ার রাস্তাও ভালো করে তারা পর্যবেক্ষণ করেছে। 

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-র একটি সূত্র জানাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস দলের প্রতিনিধিরা এ বিষয়ে মুখে আগল লাগালেও, চলতি ফেব্রুয়ারিতে ট্রাম্পের তাজমহলে যাওয়ার সম্ভাবনা প্রবল।

ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতে সফরে এসেও শেষপর্যন্ত আগ্রায় তাজমহল দেখতে যেতে পারেননি। সময়াভাবের কারণে ফিরে যেতে হয়েছিল। তবে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিন্তু তাজমহল দেখার সুযোগ হাতছাড়া করতে চান না।

আমেরিকার সিক্রেট সার্ভিসের একটি দল ইতিমধ্যেই দু-দু’বার তাজমহলের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে গিয়েছে। শিল্পগ্রাম থেকে তাজমহলে যাওয়ার রাস্তাও ভালো করে তারা পর্যবেক্ষণ করে গিয়েছে। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-র একটি সূত্র জানাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস দলের প্রতিনিধিরা এ বিষয়ে মুখে আগল লাগালেও, চলতি ফেব্রুয়ারিতে ট্রাম্পের তাজমহলে যাওয়ার সম্ভাবনা প্রবল।

এএসআই-এর ওই সূত্র জানাচ্ছে, ডোনাল্ড ট্রাম্পের সফরসূচির মধ্যেই তাজমহল ভ্রমণ রয়েছে। যে কারণে মার্কিন গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিসের অফিসাররা বার কয়েক তাজমহলে এসে, নিরাপত্তা পর্যালোচনা করে গিয়েছেন। খেরিয়া বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত রুট দেখতে, সিক্রেট সার্ভিসের ওই দলটি এর মধ্যে আর একবার আগ্রায় যেতে পারে।

ভারতীয় জনতা পার্টি (BJP)-র প্রাক্তন শহর সভাপতি বিজয় শিবহারে বলেন, আমেরিকায় ‘হাউডি মোদী’ অনুষ্ঠানের সময়েই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তাজমহল ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। তিনি জানান, ট্রাম্প সপরিবারেই তাজমহলে যেতে পারেন।

এর আগে বারাক ওবামার সময়েও আয়োজনের কোনও কসুর ছিল না। নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলার পাশাপাশি ঘষে-মেজে সেজে তোলা হয়েছিল যমুনা পারের শহর আগ্রাকে। তাজমহল চত্বর তো বটেই আবর্জনামুক্ত করা হয়েছিল যমুনাকেও। কিন্তু, স্বচ্ছ সেই তাজ-নগরীতে শেষ মুহূর্তে যেতে পারেননি তত্‍‌কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিন দিনের ভারত সফরের শেষের কিছু অংশ কাটছাট করে সৌদি আরব উড়ে যেতে হয়েছিল তাঁকে। যে কারণে ওবামার তাজ-সফর বাতিল হয়ে যায়। 

বাংলাদেশ জার্নাল/ এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/104014/সপরিবারে-তাজমহলে-যেতে-পারেন--ট্রাম্প