ইউক্রেনের প্রেসিডেন্টকে রুহানির ফোন

ইউক্রেনের প্রেসিডেন্টকে রুহানির ফোন

ইউক্রেনের প্রেসিডেন্টকে রুহানির ফোন

জার্নাল ডেস্ক

ইরানের সামরিক বাহিনী জানিয়েছে, অনিচ্ছাকৃতভাবে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটিকে ভূপাতিত করেছে তারা। যাতে ১৭৬ আরোহী নিহত হয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে এ কথা জানানো হয়।

ইউক্রেনের বিমান ভূপাতিত করার দায় স্বীকার করার পর থেকেই আন্তর্জাতিকভাবে চাপে রয়েছে ইরান।

তাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেন্সকিকে টেলিফোন করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা তদন্তে দু-দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত থাকবে।

রুহানি আরো বলেন, মানবীয় ত্রুটির কারণে এ হৃদয়বিদারক ঘটনা ঘটে এবং এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচার করা হবে। ইউক্রেন থেকে বিশেষজ্ঞ দল এসে পৌঁছালে দু’দেশের বিশেষজ্ঞরা যৌথ তদন্ত চালাবেন এবং বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা তদন্তে একটি বিচার বিভাগীয় তদন্তও চালানো হবে।

এ বেদনাদায়ক ঘটনার জন্য অত্যন্ত দুঃখ প্রকাশ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশ এ ঘটনায় নিহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক আইন পুরোপুরি মেনে চলবে।

টেলিফোলাপে ইরানের সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে বিমান বিধ্বস্ত হওয়ার দায় স্বীকারকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে উল্লেখ করে ইউক্রেনের প্রেসিডেন্টের বলেন, এ স্পর্শকাতর সময়ে ইরানের পক্ষ থেকে যে সহযোগিতা করা হচ্ছে তা প্রশংসনীয়। তিনি এ ক্ষেত্রে আন্তর্জাতিক আইন অনুযায়ী ইরানের সঙ্গে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। সেইসঙ্গে তার দেশের নিহত নাগরিকদের লাশ শিগগির ইউক্রেনে ফেরত পাঠানোর অনুরোধ জানান।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/103040/ইউক্রেনের-প্রেসিডেন্টকে-রুহানির-ফোন