তাহিরকে হটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার স্টার্কের

তাহিরকে হটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার স্টার্কের

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহিরকে হটিয়ে ওয়ানডের বোলিং র‍্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। সদ্য শেষ হওয়া ভারত-দক্ষিণ আফ্রিকা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে মাত্র ৭ উইকেট পান তাহির। ফলে শীর্ষস্থান থেকে ৪ ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে নেমে গেছেন এই প্রোটিয়া স্পিনার।

অন্যদিকে গত বিশ্বকাপের সেমিফাইনালের পর র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছিলেন স্টার্ক। তবে গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের ওয়ানডেতে সিরিজে মাত্র ৫ উইকেট পাওয়ায় দ্বিতীয় স্থানে নেমে যান বিশ্বকাপের টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতে এই অসি পেসার।

স্টার্ক ২ নম্বরে নেমে যাওয়ায় শীর্ষে উঠেছিলেন তাহির। এবার সেই তাহিরকে হটিয়েই শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন ২৫ বছর বয়সি এই পেসার। ৭১৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন স্টার্ক।

আইসিসির নতুন প্রকাশিত ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৪ নম্বরে উঠে এসেছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

এ ছাড়া এক ধাপ করে উন্নতি হয়েছে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন ও নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টের। ৭০৯ রেটিং পয়েন্ট নিয়ে ২ নম্বরে নারিন আর ৭০৫ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে রয়েছেন বোল্ট। ৬৯০ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে আছেন সাকিব।

৬৮৮ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে এখন তাহির। স্বদেশী ডেল স্টেইন এক ধাপ পিছিয়ে ৬ নম্বরে নেমে গেছেন (৬৮২ পয়েন্ট)। এ ছাড়া মিচেল জনসন ৭ (৬৭২ পয়েন্ট), মরনে মরকেল ৮ (৬৬৬ পয়েন্ট), সাঈদ আজমল ৯ (৬৫৫ পয়েন্ট) ও রবিচন্দ্রন অশ্বিন ১০ নম্বরে (৬৪০ পয়েন্ট) রয়েছেন।