সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪৫

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার সরকারি বাহিনীর শক্ত ঘাঁটি বলে পরিচিত ও প্রেসিডেন্ট বাশার আল-আসাদের এলাকা লাতাকিয়া প্রদেশে রাশিয়ার বিমান হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক ডজন লোক। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নির্মূলে মস্কো অভিযান শুরু করার পর এই এলাকাই তাদের হামলার প্রধান লক্ষ্যবস্তু ছিল।

সোমবার (১৯ অক্টোবর) বিকেলে লাতাকিয়া প্রদেশের জাবাল আল-আকরাদ এলাকায় এ হামলা চালানো হয়। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা এসওএইচআর’র বরাত দিয়ে মঙ্গলবার (২০ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

এসওএইচআর’র পরিচালক রামি আবদুল রহমান সংবাদমাধ্যমকে বলেন, গতকাল জাবাল আল-আকরাদ অঞ্চলে রুশ বিমান বাহিনীর হামলায় ৪৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে একজন বিদ্রোহী কমান্ডারসহ সরকারবিরোধী যোদ্ধাদের পরিবারের সদস্যরা ছিলেন।

তিনি বলেন, হামলায় নিহতদের মধ্যে বেসামরিক নাগরিকরাও ছিলেন বলে জেনেছি আমরা, তবে তারা কতোজন ছিলেন তা নিশ্চিত হতে পারিনি। হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

সিরিয়ার সরকার মনে করে, প্রেসিডেন্ট বাশারের প্রদেশ লাতাকিয়া সরকারি বাহিনীর শক্ত ঘাঁটি বলে পরিচিত হলেও এখানকার জাবাল আল-আকরাদে মধ্যপন্থি ও চরমপন্থি বিদ্রোহীদের অনেক আস্তানা রয়েছে। সে কারণেই রুশ বিমান বাহিনী অঞ্চলটি বিদ্রোহীমুক্ত করতে সেখানে হামলা চালিয়েছে।

গত বছরের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখলে নেওয়া আইএস বিদেশি নাগরিকদের জিম্মি করে গলা কেটে ও আগুনে পুড়ে মারতে শুরু করলে তাদের বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএস দমনে বিমান হামলা শুরু করে। সেপ্টেম্বরের শেষ দিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় ধরে রাখতে আইএস নির্মূলে বিমান হামলা শুরু করে রাশিয়াও।