সিরিয়ায় সামরিক অভিযানে রাশিয়া

সিরিয়ায় সামরিক অভিযানে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :  সিরিয়ার সরকারি বাহিনীকে সহায়তা করতে দেশটিতে সামরিক অভিযানে অংশ নিতে শুরু করেছে রাশিয়া। দেশটির রাজনৈতিক ও সামরিক পরিস্থিতির সঙ্গে পরিচিত তিনটি লেবাননি সূত্র বুধবার এ তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সূত্র তিনটি রয়টার্সকে জানায়, সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার সামরিক ভূমিকা গভীর হচ্ছে। যুক্তরাষ্ট্র এর আগে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। তবে লেবাননের একটি সূত্র জানিয়েছে, সিরিয়ায় সামরিক অভিযানে অংশ নেয়া রুশ সেনাদের সংখ্যা খুবই অল্প।

এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, গত কয়েকদিনে সিরিয়ায় দুটি ট্যাঙ্ক ল্যান্ডিং জাহাজ ও অতিরিক্ত পরিবহন বিমান এবং নৌবাহিনীর অল্প কিছু পদাতিক সেনাকে দেশটিতে মোতায়েন করেছে রাশিয়া। তবে মার্কিন কর্মকর্তারা সিরিয়ায় রাশিয়ার সেনাবাহিনীর উপস্থিতির বিষয়ে পরিষ্কার কোনো তথ্য জানাতে পারেনি।

তবে লেবাননি সূত্রগুলোর মধ্যে দুজন জানিয়েছেন, সিরিয়ায় দুটি ঘাঁটি স্থাপন করছে রাশিয়া। একটি উপকূলের কাছে ও অপরটি দেশের ভেতরে। এদিকে সিরিয়ায় রাশিয়ার সামরিক উপস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো।

সিরিয়ায় চার বছর ধরে চলা গৃহযুদ্ধে বাশার আল আসাদ সরকারের প্রধান মিত্র রাশিয়া সিরিয়ায় শুধু সামরিক বিশেষজ্ঞদের পাঠানো হয়েছে বলে জানিয়েছে।