ঢাকা বোর্ডের অধীনে বাহরাইনে এসএসসি পরীক্ষা

ঢাকা বোর্ডের অধীনে বাহরাইনে এসএসসি পরীক্ষা

ঢাকা বোর্ডের অধীনে বাহরাইনে এসএসসি পরীক্ষা

সারাদেশের মতো বাহরাইনেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি)পরীক্ষা।

প্রবাস ডেস্ক

সারাদেশের মতো বাহরাইনেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি)পরীক্ষা।

রোববার পদার্থ বিজ্ঞান পরীক্ষার মধ্য দিয়ে এবারের পরীক্ষা শুরু হয়। এবারের পরীক্ষায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার দিকে বাড়তি নজর দেওয়া হয়।

জানা যায়, দেশটির বাংলাদেশ স্কুল থেকে মোট ৬৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে নিয়মিত ২৩ জন এবং বাণিজ্যিক বিভাগ থেকে ৪৬ জনের মধ্যে অনিয়মিত ২ জন শিক্ষার্থী রয়েছে।

এবারের এসএসসি পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে বিদেশ থেকে ৯টি কেন্দ্রের মাধ্যমে মোট ৪২৯ পরীক্ষার্থী অংশ নিয়েছে।

বাংলাদেশ স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহিদা বেগম জানান, বিজ্ঞান বিভাগ থেকে ছাত্রের সংখ্যা ১০ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ জন। বাণিজ্যিক বিভাগ থেকে ছাত্রের সংখ্যা ২৭ জন এবং ছাত্রীর সংখ্যা ১৯ জন অংশ নিয়েছে।

মহামারি পরিস্থিতির কারণে প্রায় দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। এবারের এই পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় বাড়তি প্রস্তুতি নিয়েছে কেন্দ্রগুলো।

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাসে এবার একজন শিক্ষার্থীকে নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা দিতে হবে। আবশ্যিক পরীক্ষা এই বছর হবে না। সূচিতে প্রকাশিত বিষয়গুলোর মধ্যে যার যে নৈর্বাচনিক বিষয় রয়েছে সে ওই বিষয়ের পরীক্ষা দেবে। তবে একজনকে নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

জানা গেছে, স্বাস্থ্যবিধি নিশ্চিতে কেন্দ্রে হাত জীবাণুমুক্ত করা ও তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে আইসোলেশন রুমও।

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/emigration/181570/ঢাকা-বোর্ডের-অধীনে-বাহরাইনে-এসএসসি-পরীক্ষা