১০ মাসে ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ

১০ মাসে ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ

১০ মাসে ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সার্বিক তত্ত্বাবধানে চলতি বছরের প্রথম ১০ মাসে খালগুলো থেকে বিভিন্ন ধরনের প্রায় ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

সোমবার রাতে এ তথ্য নিশ্চিত করেন ডিএনসিসি'র জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম।

তিনি জানান, এই সময়ের মধ্যে খালগুলো থেকে প্রায় ৬৫ হাজার টন ভাসমান বর্জ্য এবং নাব্য বৃদ্ধির জন্য আরও প্রায় ১০ হাজার টন স্লাজ অপসারণ করা হয়েছে। ইতোমধ্যে যেসব খাল থেকে ভাসমান বর্জ্য ও স্লাজ অপসারণ করা হয়েছে সেসব খালের পানিপ্রবাহও সচল হয়েছে।

আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম বলেন, খালগুলো পরিষ্কারকরণের ফলেই গত বর্ষা মৌসুমে নগরবাসীকে জলজট ও জলাবদ্ধতা থেকে মুক্তি দেওয়া সম্ভব হয়েছে।

অপরিকল্পিত ঢাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকায় অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে পতিত হওয়ায় জলাশয়ের পানিসহ সার্বিক পরিবেশ দূষিত হচ্ছে। সে বিষয়ে ডিএনসিসি ব্যবস্থা গ্রহণ করছে বলেও জানান তিনি। 

তিনি আরও বলেন, খাল কোনো ডাস্টবিন নয়, ময়লা-আবর্জনা, বর্জ্য নিক্ষেপের স্থানও নয়, এটি জলাধার। কোনো সচেতন নাগরিকই খাল কিংবা অন্য কোনো জলাশয়ে বর্জ্য নিক্ষেপ করতে পারে না। তাই নগরীর বাসাবাড়িগুলোতে আধুনিক সেপটিক ট্যাংক ও সোক ওয়েল স্থাপন করতে হবে এবং পরিশোধন ব্যবস্থা সচল রাখতে হবে।

উল্লেখ্য, গত বছরের ৩১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক মোতাবেক ঢাকা ওয়াসা কর্তৃক ২৯টি খাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করা হয়। এরপর থেকে ডিএনসিসির উদ্যোগে জনগণের সহায়তায় খাল উদ্ধার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিটি খালের দুই পাড়ের সীমানা নির্ধারণ করে তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/180840/১০-মাসে-৭৫-হাজার-টন-বর্জ্য-অপসারণ