ইউরোপে আরও ৭ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ডব্লিউএইচওর

ইউরোপে আরও ৭ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ডব্লিউএইচওর

ইউরোপে আরও ৭ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ডব্লিউএইচওর

শীত পেরিয়ে বসন্ত আসার আগেই করোনায় আরও ৭ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপে চলতি শীত মৌসুমে করোনাভাইরাসে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হওয়ায় শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানে শীত পেরিয়ে বসন্ত আসার আগেই করোনায় আরও ৭ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি। খবর এএফপির। 

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ইউরোপ মহাদেশের ৫৩ দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ১৫ লাখ। নতুন আরও ৭ লাখ মৃত্যু হলে এই সংখ্যা পৌঁছাবে ২২ লাখে।

বিবৃতিতে বলা হয়, ইউরোপের ৫৩ টি দেশের মধ্যে ৪৯ টি দেশের হাসপাতালগুলোর আইসিইউতে উপচে পড়ছে করোনা রোগীদের ভিড়। চলতি বছর মার্চের পর গত ছয় মাসে সংক্রমণের এত বিস্তার ইউরোপে দেখা যায়নি। এই অবস্থা যদি অব্যাহত থাকে, তাহলে শীত শেষে বসন্ত আসার আগেই ইউরোপে করোনায় আরও ৭ লাখ মৃত্যু ঘটবে। মধ্য এশিয়া ও ইউরোপে বর্তমানে মৃত্যুর প্রধান কারণ করোনা।

করোনাভাইরাসের অতি সংক্রামক পরিবর্তিত ডেল্টার বিস্তার, টিকাদান কর্মসূচির ধীরগতি, মাস্ক পরা ও শারীরিক দূরত্ব মেনে চলার ক্ষেত্রে শিথিলতা- প্রভৃতি কয়েকটি কারণে ইউরোপে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে বলে মঙ্গলবারের বিবৃতিতে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থার তথ্য অনুযায়ী, গত সপ্তাহে প্রতিদিন ইউরোপে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৪ হাজার ২০০ জন। এই সংখ্যা সেপ্টেম্বরের তুলনায় দ্বিগুণ। চলতি বছর সেপ্টেম্বরে প্রতিদিন করোনায় মৃতের সংখ্যা ছিল প্রায় ২ হাজার ১০০।

ডব্লিউএইচওর ইউরোপ শাখার পরিচালক হ্যান্স ক্লাগ পৃথক এক বিবৃতিতে বলেন, ‘ইউরোপ ও মধ্য এশিয়ার করোনা পরিস্থিতি খুবই আশঙ্কাজনক। আমাদের সামনে একটি কঠিন ও চ্যালেঞ্জিং শীত অপেক্ষা করছে।’

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/182630/ইউরোপে-আরও-৭-লাখ-মানুষের-মৃত্যুর-আশঙ্কা-ডব্লিউএইচওর