রাবির সেরা ১০০ গবেষক পাচ্ছেন সংবর্ধনা

রাবির সেরা ১০০ গবেষক পাচ্ছেন সংবর্ধনা

রাবির সেরা ১০০ গবেষক পাচ্ছেন সংবর্ধনা

রাবি প্রতিনিধি

জ্ঞান বিতরণের পাশাপাশি নতুন জ্ঞান সৃষ্টির প্রক্রিয়া গবেষণার পরিধি ও সুযোগ বাড়াতে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে সেরা ১০০ গবেষককে সংবর্ধনা দেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ইতোমধ্যে কমিটি গঠন করে এর কার্যক্রম শুরু হয়েছে। 

‘মুজিব শতবর্ষে রাবির সেরা শত গবেষক’ উপপাদ্যকে সামনে রেখে গত ২৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে একটি সভা করা হয়েছে। সেই সভায় সেরা ১০০ গবেষক নির্বাচন করতে ৬ সদস্য বিশিষ্ট  টেকনিক্যাল কমিটি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  অধ্যাপক ড. সুলতান উল ইসলামকে এর সভাপতি ও জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমানকে সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। আর উপ-কমিটিতে বিভিন্ন অনুষদের অধিকর্তা ও ইনস্টিটিউটের পরিচালকদের রাখা হয়েছে। 

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২ নভেম্বর উপাচার্যের কনফারেন্স রুমে একটি সভা করেছে কমিটি। 

কমিটির সদস্যরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান বাড়ানোর পাশাপাশি গবেষণায় শিক্ষকদের সম্পৃক্ততা বাড়াতে নানা পরিকল্পনা  নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গবেষকদের সংবর্ধনা দেওয়ার সঙ্গে সঙ্গে গবেষণার জন্য প্রয়োজনীয় অন্যান্য সুযোগ-সুবিধা আরও বৃদ্ধি করা হবে।

এ বিষয়ে কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান উন্নয়ন ও পঠন-পাঠনের পাশাপাশি গবেষণায় আরও বেশি উদ্বুদ্ধ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। সেরা গবেষক নির্বাচনে কমিটি কাজ শুরু করেছে। আশা করছি নভেম্বরে কাজ শেষ হবে। পরবর্তীতে বড় পরিসরে অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত গবেষকদের সংবর্ধনা দেওয়া হবে।

অগ্রাধিকার হিসেবে যেসব বিষয় গুরুত্ব পাচ্ছে

সংবর্ধনা পাওয়ার জন্য সেরা ১০০ জনের তালিকায় কারা থাকবেন সে বিষয়ে ৯টি বিষয়কে অগ্রাধিকার দিয়ে মানদণ্ড নির্ধারণ করা হয়েছে। বিষয়গুলো গুরুত্ব দিয়ে সেরা গবেষকদের তালিকা করবে কমিটি। সেরা গবেষক নির্বাচন করতে যেসব বিষয় বিবেচনায় নেয়া হবে সেগুলো হচ্ছে- একজন গবেষকের গবেষণা তত্ত্বাবধায়নের সংখ্যা, আন্তর্জাতিক জার্নালে প্রকাশনার সংখ্যা, কনফারেন্স প্রসিডিংস সংখ্যা, একাডেমিক পুস্তক প্রকাশনা, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশন ব্যতীত অন্যান্য ফান্ড থেকে মঞ্জুরিকৃত অনুদান, প্রকাশিত জার্নালকে অন্যান্য জার্নালে উদ্ধৃতি হিসেবে ব্যবহারের সংখ্যা, পেটেন্ট অর্জন, প্রাপ্ত পুরস্কারের সংখ্যা এবং গবেষণার সামগ্রিক প্রভাব বিবেচনায় নেওয়া হবে।

অগ্রাধিকার পাওয়া ৯ সূচককে আবার বিভিন্ন রেটিংয়ে ভাগ করা হবে। রেটিংয়ের ভিত্তিতে শীর্ষ ১০০ জন গবেষককে তালিকাভুক্ত করা হবে। ১০০ গবেষকের মধ্যে ৭০ জন থাকবেন বিজ্ঞান সংশ্লিষ্ট বিভাগগুলো থেকে। আর বাকি ৩০ জন নেওয়া হবে কলা, সামাজিক বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ থেকে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/education/180833/রাবির-সেরা-১০০-গবেষক-পাচ্ছেন-সংবর্ধনা