ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির নির্বাচন ১৮ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির নির্বাচন ১৮ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির নির্বাচন ১৮ অক্টোবর

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি ( ডিইউডিএস) এর ২০২১-২২ কার্যনির্বাহী পরিষদের নির্বাচন আগামী ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক হল ডিবেটিং ক্লাব থেকে একজন করে প্রতিনিধির প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হবে।

২০১৯ সালে অক্টোবরে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সর্বশেষ নির্বাচন হয়। করোনা মহামারীর কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় হয়নি ২০২০ সালের নির্বাচন। আগামী ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় খুললে ১৮ অক্টোবর নির্বাচন হবে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মোঃ আব্দল্লাহ আল ফয়সাল।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হবেন ডিইউডিএস এর চিফ মডারেটর এবং মডারেটরবৃন্দ হবেন নির্বাচন পর্যবেক্ষক। ডিইউডিএস এর সভাপতি মোঃ আবদুল্লাহ আল ফয়সাল ও সাধারণ সম্পাদক মোঃ ইয়াছিন আরাফাত ও মোঃ জাহিদ হোসেন হবেন সহকারী নির্বাচন কমিশনার। নির্বাচন সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন শামসুজ্জামান সবুজ।

নির্বাচনের বার্ষিক সাধারণ সভা ও  ভোটার ফর্ম প্রদান করা হবে ১২ অক্টোবর, প্রার্থীতা ফর্ম বিতরণ ১৩ অক্টোবর, ভোটার ফর্ম জমাদানের তারিখ ১৪ অক্টোবর, প্রার্থীতা ফর্ম জমাদানের তারিখ ১৬ অক্টোবর এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় এবং চূড়ান্ত ভোটার ও প্রার্থী তালিকা প্রকাশ ১৬ অক্টোবর।

নির্বাচনের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি মোঃ আব্দল্লাহ আল ফয়সাল বলেন, করোনার কারণে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ ছিলো। দীর্ঘদিন পর ক্যাম্পাসের সকল কার্যক্রম আবার আগের গতিতে চলছে। তারই  ধারাবাহিকতায় ডিউডিএস-এর কার্যনির্বাহী পরিষদ ২০২১-২২ এর নির্বাচনও আগামী ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। বরাবরের মতো গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করেই এ নির্বাচন সম্পন্ন হবে। আশা করি, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে নতুন কমিটি তাদের কার্যক্রম পরিচালনা করবে।

ডিইউডিএস এর গঠণতন্ত্র অনুযায়ী ১৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ (বর্তমানে ৩৩ সদস্য বিশিষ্ট) ১ বছরের জন্য দায়িত্ব পালন ও সামগ্রিক কার্যক্রম পরিচালনা করে। প্রতিবছর নির্বাচনী বিতর্ক অনুষ্ঠানের পর প্রতিটি হল ডিবেটিং ক্লাবের একজন করে প্রতিনিধি ভোটারের সরাসরি ভোটে এক বছরের জন্য সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/education/177603/ঢাকা-বিশ্ববিদ্যালয়-ডিবেটিং-সোসাইটির-নির্বাচন-১৮-অক্টোবর