বিয়ে নিবন্ধনের ওয়েবসাইট শীগ্রই চালু হবে

বিয়ে নিবন্ধনের ওয়েবসাইট শীগ্রই চালু হবে

বিয়ে নিবন্ধনের ওয়েবসাইট শীগ্রই চালু হবে

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, বিবাহ ও বিবাহ-বিচ্ছেদ নিবন্ধনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘বন্ধন ডটজিওভি ডটবিডি’ নামে ওয়েবসাইট তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে, যা শিগগিরই চালু করা হবে।

সোমবার আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে রাজধানীতে বাল্যবিবাহ ও শিশুশ্রম প্রতিরোধে প্রযুক্তির ভূমিকা নিয়ে এক সংলাপে তিনি এ তথ্য জানান।

জুনাইদ পলক বলেন, এই ওয়েবসাইটের মাধ্যমে বিয়ের ক্ষেত্রে বয়স লুকানোর কোনো সুযোগ থাকবে না, বাল্য বিয়ে দেওয়ার সুযোগ থাকবে না। বিয়ে নিয়ে প্রতারণা দূর হবে। ভেরিফাই করা যায় এমন ডকুমেন্ট ছাড়া অনলাইনে রেজিস্ট্রেশন হবে না।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “যত দ্রুত সম্ভব এই অনলাইন ম্যারেজ অ্যান্ড ডিভোর্স রেজিস্ট্রেশন সিস্টেম আমরা সবার জন্য উন্মুক্ত করে দেব।”

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাল্টিপল ক্লাস্টার ইন্ডিকেটর জরিপ ২০১৯ অনুযায়ী, অতিমারির আগে বাংলাদেশে ৫১ শতাংশ বিয়েতেই কনের বয়স ১৮ বছরের কম ছিল। মানুষের জন্য ফাউন্ডেশন, প্ল্যান ইন্টারন্যাশনাল এবং বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাস মহামারির ফলে নতুন করে আড়াই কোটি মানুষ গরিব হয়েছে। এই কারণে বাল্যবিয়েও বেড়েছে।

চলতি বছরের জুনেই আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং ইউনিসেফ জানিয়েছে, করোনাভাইরাসের প্রভাবে দক্ষিণ এশিয়াসহ সারা বিশ্বের লাখো শিশু এখন শ্রমে জড়িত হওয়ার ঝুঁকিতে পড়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের জেন্ডার, জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি এ সংলাপের আয়োজন করে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/information-technology/177605/বিয়ে-নিবন্ধনের-ওয়েবসাইট-শীগ্রই-চালু-হবে