নিউইয়র্কে ১৭ মণ্ডপে দুর্গাপূজা উৎসব শুরু

নিউইয়র্কে ১৭ মণ্ডপে দুর্গাপূজা উৎসব শুরু

নিউইয়র্কে ১৭ মণ্ডপে দুর্গাপূজা উৎসব শুরু

প্রবাস

নিউইয়র্ক প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ১৭টি পূজামণ্ডপে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা। ১১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিথি অনুযায়ী এবারের দুর্গাপূজা চলছে। প্রতিদিন সকাল ১০টা থেকে মণ্ডপ সবার জন্য উন্মুক্ত হয় এবং বন্ধ হয় মধ্যরাতের পর। সর্বজনীন এই উৎসবে সব ধর্মের মানুষকে অংশ নিতে দেখা যায়।

জ্যাকসন হাইটস অঞ্চলের ওম শক্তি মন্দিরের সভাপতি গৌরাঙ্গ রায় বলেন, সোমবার থেকে শুরু হওয়া পাঁচদিনের এই পূজায় অন্তত ২০ হাজার মানুষের সমাগম ঘটবে। সকাল দশটা থেকে দুপুর ১টা পর্যন্ত ঠাকুর চণ্ডী উপনিবেশ ও অন্যান্য ধর্মগ্রন্থ থেকে মন্ত্র পাঠ করে পূজা করেন। তারপর ভক্তরা অঞ্জলি দেন।

গৌরাঙ্গ রায় আরও বলেন, সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত চলে সন্ধ্যা আরতি। এরপর মধ্যরাত পর্যন্ত নাচ-গান আর সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুরে পূজা শেষে শুরু হয় প্রসাদ বিতরণ, চলে মধ্যরাত পর্যন্ত। সব ধর্ম-বর্ণের মানুষ এ প্রসাদ গ্রহণ করেন বলে জানান তিনি।

সাংস্কৃতিক সংগঠক গোপাল সান্যাল বলেন, শারদীয়া দুর্গাপূজা সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে। পূজা এলেই ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি মেতে উঠে এক উৎসবের আমেজে। এই প্রাণবন্ত আমেজ সব মানুষের মাঝে শান্তির বার্তা বয়ে আনুক। উৎসব থেকে উচ্চারিত হোক পৃথিবীর যাবতীয় দানবিক, অসুরিক, জঙ্গিবাদ, মৌলবাদ ও সন্ত্রাসী আগ্রাসন শক্তির বিনাশ ঘটুক। উৎসারিত হোক, ধর্ম যার যার উৎসব সবার।

নিউইয়র্কের উল্লেখযোগ্য মণ্ডপের মধ্যে রয়েছে- সর্বজনীন পূজা উদযাপন পরিষদ ইউএসএ ইনক, শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ ইউএসএ, উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘ, আমেরিকান বাঙালি হিন্দু ফাউন্ডেশন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হরিচাঁদ-গুরুচাঁদ আন্তর্জাতিক মতুয়া মিশন, বাংলাদেশ সেবা সংঘ, শ্রী শ্রী রাধামাধম মন্দির, মহামায়া মন্দির ও সত্যনারায়ণ পূজামণ্ডপ।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/emigration/177741/নিউইয়র্কে-১৭-মণ্ডপে-দুর্গাপূজা-উৎসব-শুরু