মধ্যরাত থেকে ইলিশ ধরা নিষেধ

মধ্যরাত থেকে ইলিশ ধরা নিষেধ

মধ্যরাত থেকে ইলিশ ধরা নিষেধ

ইলিশের প্রজনন মৌসুমে রোববার মধ্যরাত থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তরের আলেকজেন্ডার থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার জুড়ে নদীতে ইলিশ ধরা সম্পূর্ণ নিষেধ...

বাংলাদেশ

চাঁদপুর প্রতিনিধি

ইলিশের প্রজনন মৌসুমে রোববার মধ্যরাত থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তরের আলেকজেন্ডার থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার জুড়ে নদীতে ইলিশ ধরা সম্পূর্ণ নিষেধ।

এ সময়ে ইলিশ শিকার, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। আজ মধ্যরাত থেকে ২২ দিন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গত বছর এই নিষেধাজ্ঞা ছিল ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। কিন্তু এবার তা এগিয়ে আনা হয়েছে।

নিষেধাজ্ঞা কার্যকর ও এ সময়ে জেলেদের সহায়তা দিতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সময় গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্ট গার্ডের টহল জোরদার করা হবে। এছাড়া মসজিদে জুম্মার নামাজের খুতবায় ইমামরা মা ইলিশ রক্ষার গুরুত্ব ও আইন ভঙ্গের শাস্তির বিষয়ে আলোচনা করবেন।

ইতিমধ্যে মতলব উত্তর উপজেলা মৎস্য দপ্তর ও উপজেলা টাস্কফোর্স কমিটির পক্ষ থেকে নদীর তীরে মাইকিং করে সচেতন করা হচ্ছে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী শরিফুল হাসান বাংলাদেশ জার্নালকে বলেন, মা ইলিশ রক্ষায় ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনায় আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ আহরণ নিষিদ্ধের সময়সীমা ২২ দিন করা হয়েছে।

তিনি বলেন, এ সময় চাঁদপুরসহ দেশের জলসীমায় কোনোভাবেই মা-ইলিশ আহরণ করতে দেওয়া হবে না। মা ইলিশ থাকতে পারে এমন নদীতে কাউকে মাছ ধরতে দেওয়া হবে না। নৌ-পুলিশ ও কোস্টগার্ডের টহলের পাশাপাশি অত্যাধুনিক উপায়ে মনিটর করা হবে, যেন কোনো নৌকা বা জাহাজ ইলিশ ধরতে না পারে।

মতলব উত্তর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম বলেন, এ বছর বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮০ ভাগের বেশি বাংলাদেশে হয়েছে। ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো। ইলিশ একটা সময় দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছিল, নানা প্রচেষ্টায় সেই ইলিশ এখন সাধারণ মানুষের হাতের নাগালে পৌঁছে যাচ্ছে। এই উৎপাদনের ধারা অব্যাহত রাখার জন্য ৩৬ জেলার ১৫২ উপজেলায় কর্মসূচি থাকবে।

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/176634/মধ্যরাত-থেকে-ইলিশ-ধরা-নিষেধ