দেশে মজুত ১ কোটি ২৭ লাখ ডোজ ভ্যাকসিন

দেশে মজুত ১ কোটি ২৭ লাখ ডোজ ভ্যাকসিন

দেশে মজুত ১ কোটি ২৭ লাখ ডোজ ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক করোনা মহামারি ছড়িয়ে পড়লে ভ্যাকসিন উৎপাদন শুরু করে বিশ্বের বিভিন্ন দেশে। এসব দেশ থেকে ভ্যাকসিন আনছে বাংলাদেশ। এ পর্যন্ত বিভিন্ন উৎস থেকে ৭ কোটি ১৫ লাখ ৭২ হাজার ৪২০ ডোজ টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশে এসেছে। আর এসব ভ্যাকসিনের মধ্যে মঙ্গলবার পর্যন্ত ৫ কোটি ৮৮ লাখ ১ হাজার ৫৫ ডোজ টিকা প্রদান করা হয়েছে। বর্তমানে মজুত টিকার পরিমাণ ১ কোটি ২৭ লাখ ৬৯ হাজার ৩৬২ ডোজ। 

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৬৮ হাজার ৯৪৮ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৯৬ লাখ ৩২ হাজার ১০৭ জন। মঙ্গলবার একদিনে দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে মোট ৫ লাখ ৬২ হাজার ২৭৪ ডোজ টিকা। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে, মঙ্গলবার অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ৪১ হাজার ২২৯ জনকে এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয় ১ হাজার ১২৯ জনকে। পাশাপাশি ফাইজারের প্রথম ডোজ দেওয়া হয় ২১ হাজার ৩ জনকে এবং দ্বিতীয় ডোজ দেওয়া ১ হাজার ৯৭৮ জনকে। এছাড়া সিনোফার্মের টিকা ওই দিন প্রথম ডোজ নেন ২ লাখ ৬৮ হাজার ৫২৮ জন এবং দ্বিতীয় ডোজ নেন ২ লাখ ২৮ হাজার ৪০৭ জন। তবে মডার্নার টিকা মঙ্গলবারও কাউকে দেওয়া হয়নি।

উল্লেখ্য, সারা দেশে এখন পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন মোট ৫ কোটি ৫০ লাখ ৩৫ হাজার ৬৭৬ জন।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/178559/দেশে-মজুত-১-কোটি-২৭-লাখ-ডোজ-ভ্যাকসিন