সংবাদ প্রচার করা আইপি-টিভি বন্ধ করা হবে

সংবাদ প্রচার করা আইপি-টিভি বন্ধ করা হবে

সংবাদ প্রচার করা আইপি-টিভি বন্ধ করা হবে

তথ্য-প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক

যেসকল আইপি-টিভি সংবাদ প্রচার করে সেগুলোর কার্যক্রম শিগগিরই বন্ধ করার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ৷ 

বুধবার সচিবালয় গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন আইপি টিভি একটি বড় বাস্তবতা। সারা পৃথিবী বাস্তবতার নিয়ম মেনেই চলে। এটিকে বন্ধ করা সমীচীন নয়। তবে, ব্যাঙের ছাতার মতো আইপি টিভি- এটা হতে পারে না। এজন্য আমরা আইপিটিভি রেজিষ্ট্রেশন প্রক্রিয়াও শুরু করেছি। যেসব আইপি টিভি হিসেবে সত্যিকার অর্থেই কাজ করতে চায়, তাদেরকে রেজিষ্ট্রেশন দেওয়া হবে। কিছু আইপিটিভি আছে ব্যক্তি স্বার্থে পরিচালিত হয় এবং নানা অপকর্মে যুক্ত হয়ে নিজেরা টেলিভিশন বলে প্রচার করতে থাকে।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা ভাবছি যখন এ ধরনের কোন  অনুষ্ঠান বা সংবাদ সম্মেলন হবে, তখন যেন কোনটা আইপি টিভি ও কোনটা টিভি সেটা বুঝা যায়। এখানেও একটা শৃঙ্খলা আনতে হবে। যাতে একই ধরনের বুম যেন ব্যবহার করতে না পারে। বুমে যাতে লেখা থাকে যে আইপি টিভি। আর আইপি টিভি কোনো সংবাদ প্রচার করতে পারবে না। মন্ত্রী সভায় এটা পাস হয়েছে। আমরা  শিগগিরই যেসব আইপি টিভি সংবাদ প্রচার করে সেগুলোর কার্যক্রম বন্ধের উদ্যোগ নেব।  

তিনি বলেন, গণমাধ্যমের ব্যাপক বিকাশ হয়েছে। গাণিতিকভাবেও বেড়েছে। সেজন্য আমি মনে করি এখানে প্রশিক্ষণের প্রয়োজন আছে। এক্ষেত্রে বিট ভিত্তিক প্রশিক্ষণ হতে পারে। এটা করা গেলে পুরো গণমাধ্যম উপকৃত হবে।

সংলাপে প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া, বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস, সহ-সভাপতি মোতাহার হোসেন, সাধারণ সম্পাদক মাসউদুল হকসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/information-technology/176991/সংবাদ-প্রচার-করা-আইপি-টিভি-বন্ধ-করা-হবে