শিশুদের জন্য অনিরাপদ মিয়ানমার, নিহত ৪৩

শিশুদের জন্য অনিরাপদ মিয়ানমার, নিহত ৪৩

শিশুদের জন্য অনিরাপদ মিয়ানমার, নিহত ৪৩

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত জান্তা-নিয়ন্ত্রিত নিরাপত্তা বাহিনীর হাতে প্রাণ হারিয়েছে অন্তত ৪৩ শিশু। এদের কাউকে হত্যা করা হয়েছে রাস্তায় খেলাধুলার সময়, কারও প্রাণ গেছে ঘরের ভেতর থাকতেই।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত জান্তা-নিয়ন্ত্রিত নিরাপত্তা বাহিনীর হাতে প্রাণ হারিয়েছে অন্তত ৪৩ শিশু। এদের কাউকে হত্যা করা হয়েছে রাস্তায় খেলাধুলার সময়, কারও প্রাণ গেছে ঘরের ভেতর থাকতেই। এ অবস্থায় দেশটি শিশুদের জন্য আর নিরাপদ নয় বলে উল্লেখ করেছে শিশু বিষয়ক আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন। বিবিসি। 

যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটির মতে, মিয়ানমারের পরিস্থিতি এখন দুঃস্বপ্নের মতো। সেখানে জান্তা সরকারের হাতে নিহত সর্বকনিষ্ঠ শিশুর বয়স মাত্র সাত বছর। গত মাসের শেষদিকে মান্দালয়ে নিজ বাড়িতেই গুলি করে হত্যা করা হয় খিন মায়ো চিট নামের মেয়েটিকে।

তার বোন মে থু সুমায়া বিবিসি’কে বলেন, ‘ওরা (সেনা) দরজা খুলতে লাথি মারে। দরজা খুলে গেলে বাবার কাছে জিজ্ঞেস করে, বাড়িতে আর কেউ আছে কিনা।’

‘তিনি না বললে ওরা বাড়ি তল্লাশি শুরু করে। সেই মুহূর্তেই খিন মায়ো বাবার দিকে দৌঁড় দেয়। তখন ওরা গুলি করলে তার গায়ে লাগে।’ মান্দালয়ে নিহতদের মধ্যে ১৪ বছর বয়সী এক কিশোরও রয়েছে। ধারণা করা হয়, ঘরের মধ্যে বা কাছাকাছি থাকার সময় তাকে গুলি করা হয়েছিল। এছাড়া, ইয়াঙ্গুনের রাস্তায় খেলা করার সময় গুলি করে হত্যা করা হয় ১৩ বছর বয়সী আরেক শিশুকে।

মিয়ানমারে সহিংসতার সময় এক বছরের একটি শিশুর চোখে রাবার বুলেট লাগার ঘটনা উল্লেখ করে সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, সেখানে আহত শিশুর সংখ্যা বিপুল হতে পারে।এ ধরনের সহিংসতা শিশুদের মানসিক স্বাস্থ্যের চরম ক্ষতি করছে বলেও সতর্ক করেছে তারা। এক বিবৃতিতে শিশু অধিকার বিষয়ক সংস্থাটি বলেছে, শিশুরা সহিংসতা ও ভীতি প্রত্যক্ষ করছে। এটি পরিষ্কার যে, মিয়ানমার শিশুদের জন্য আর নিরাপদ নয়।

অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামে একটি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার হিসাবে, মিয়ানমারে এবারের জান্তাবিরোধী সহিংসতায় অন্তত ৫৩৬ জন নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন আড়াই হাজারেরও বেশি।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/155187/শিশুদের-জন্য-অনিরাপদ-মিয়ানমার-নিহত-৪৩