মার্কিন বোমারুর সঙ্গে ইসরাইলি-সৌদি ও কাতারি জঙ্গিবিমান

মার্কিন বোমারুর সঙ্গে ইসরাইলি-সৌদি ও কাতারি জঙ্গিবিমান

মার্কিন বোমারুর সঙ্গে ইসরাইলি-সৌদি ও কাতারি জঙ্গিবিমান

পরমাণু বোমা বহনে সক্ষম দুটি মার্কিন বি-৫২ বোমারু বিমান আবার মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়েছে। ইসরাইলের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ইসরাইলি এফ-১৫ জঙ্গিবিমান মার্কিন বোমারু বিমান দুটিকে সঙ্গ দিয়েছে।

পরমাণু বোমা বহনে সক্ষম দুটি মার্কিন বি-৫২ বোমারু বিমান আবার মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়েছে। ইসরাইলের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ইসরাইলি এফ-১৫ জঙ্গিবিমান মার্কিন বোমারু বিমান দুটিকে সঙ্গ দিয়েছে। পার্স টুডে। 

ইসরাইলি দৈনিক টাইমস অব ইসরাইল জানিয়েছে, রোববার প্রতিটি মার্কিন বোমারু বিমানকে চারটি করে ইসরাইলি এফ-১৫ জঙ্গিবিমান স্কর্ট করে নিয়ে যায়।

ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, বোমারু বিমানকে সঙ্গ দেয়ার এই ঘটনা মার্কিন সেনাবাহিনীর সাথে তেল আবিবের কৌশলগত সহযোগিতার আরেকটি বড় প্রমাণ। মার্কিন বি-৫২ বিমান দুটি সৌদি আরব ও কাতারের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ওই দুই দেশের যুদ্ধবিমানও সেগুলোকে সঙ্গ দেয়।

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি রক্ষা করা এবং যেকোনো আগ্রাসন প্রতিহত করার প্রস্তুতি প্রদর্শনের লক্ষ্যে তারা দুটি বোমারু বিমানকে এ অঞ্চলের আকাশে উড়িয়েছে।

এ নিয়ে গত ছয় মাসে সাতবার মার্কিন বোমারু বিমান মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিল। তবে ইসরাইলি জঙ্গিবিমান কর্তৃক মার্কিন বি-৫২ বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যাওয়ার দৃশ্য এই প্রথম প্রকাশিত হলো। ইসরাইল পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিক করার পর এই স্কর্টের মাধ্যমে দৃশ্যত মধ্যপ্রাচ্যে নিজের সামরিক উপস্থিতি জাহির করার চেষ্টা করেছে।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/152369/মার্কিন-বোমারুর-সঙ্গে-ইসরাইলি-সৌদি-ও-কাতারি-জঙ্গিবিমান