করোনা থেকে সুস্থ ৯ কোটি ছাড়াল

করোনা থেকে সুস্থ ৯ কোটি ছাড়াল

করোনা থেকে সুস্থ ৯ কোটি ছাড়াল

জার্নাল ডেস্ক

প্রাণঘাতী ভাইরাস করোনা প্রতিরোধে দেশে দেশে চলছে টিকাদান। তবে এই মহামারির প্রকোপ কিন্তু এখনো কমেনি। বিভিন্ন জনপদে নতুন রূপে হানা দিচ্ছে ভাইরাসটি। ফলে বেড়েই চলছে মৃত্যু এবং সংক্রমিতদের সংখ্যা। অবশ্য সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ বৃহস্পতিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১১ কোটি ৫৭ লাখ ৬৫ হাজার ৪০৫ জন। মৃত্যু হয়েছে ২৫ লাখ ৭১ হাজার ৭৫৬ জনের। করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯ কোটি ১৪ লাখ ৬৬ হাজার ৯৩১ জন।

করোনায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ৩৭৭ জন। মারা গেছেন ৫ লাখ ৩১ হাজার ৬৫২ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১১ লাখ ৫৬ হাজার ৭৪৮ জন। মারা গেছেন ১ লাখ ৫৭ হাজার ৪৭১ জন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৭ লাখ ২২ হাজার ২২১ জন। মারা গেছেন ২ লাখ ৫৯ হাজার ৪০২ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে ব্রিটেন, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/health/coronavirus/151803/করোনা-থেকে-সুস্থ-৯-কোটি-ছাড়াল