ট্রাম্প নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রগামী ফ্লাইট কমাচ্ছে এমিরেটস

ট্রাম্প নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রগামী ফ্লাইট কমাচ্ছে এমিরেটস

ট্রাম্প নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রগামী ফ্লাইট কমাচ্ছে এমিরেটস

আন্তর্জাতিক ডেস্ক :

নিরাপত্তার অজুহাতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে এসব দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীর সংখ্যা ব্যাপক মাত্রায় কমে গেছে। আর যাত্রী হ্রাস পাওয়ায় মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রের বড় ৫ শহরে ফ্লাইটের সংখ্যাও কমিয়ে দিচ্ছে দুবাইভিত্তিক এয়ারলাইন্স এমিরেটস। খবর বিবিসি।

প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেন, মার্কিন সরকার ভিসা ইস্যু ও যাত্রা পথের নিরাপত্তা সংক্রান্ত কঠোর নীতিমালা প্রণয়ন করায় গত ৩ মাসে মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীর সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। এ কারণে এমিরেটস যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। যা মে মাস থেকেই পর্যায়ক্রমে বাস্তবায়ন শুরু হবে।

মে মাসের শুরুতে ফ্লোরিডা ও ওরল্যান্ডো রুটে উড়োজাহাজ চলাচল কমবে।জুনে কমানো হবে সিয়াটল ও বোস্টন রুটের ফ্লাইট। পরে জুলাই নাগাদ লস অ্যাঞ্জেলস রুটের উড়োজাহাজ সংখ্যাও কমবে।

দায়িত্ব গ্রহণের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমে ৭টি ও পরে ৬টি মুসলিম দেশের নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেন। এ তালিকায় রয়েছে ইরাক, ইরান, সিরিয়া ও ইয়েমেন। যদিও আদালতের আদেশে এ নিষেধাজ্ঞা সাময়িক স্থগিত রয়েছে। কিন্তু মাঝে মাঝেই বিমানবন্দরে সংশ্লিষ্ট দেশের নাগরিকদের হয়রানির ঘটনা ঘটছে।

এরপর তুরস্ক ও দুবাইসহ বিশ্বের ১০টি বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামীদের যাত্রা পথে স্মার্টফোন ব্যতীত সকল প্রকারের ইলেক্ট্রনিকস ডিভাইস বহনে নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প প্রশাসন। সম্ভাব্য সন্ত্রাসী হামলা ঠেকাতেই এ উদ্যোগ নেয়া হয়। আর এসব নীতিমালার কারণেই মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রগামী ভ্রমণকারীর সংখ্যা কমেছে বলে জানিয়েছে এমিরেটস।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকায় কার্যক্রম পরিচালনা করছে এমিরেটস। সেই থেকে কার্যক্রম সীমিত করার উদ্যোগ এবারই প্রথম।