করোনার উৎস নিয়ে আরো কাজ করা দরকার: হু

করোনার উৎস নিয়ে আরো কাজ করা দরকার: হু

করোনার উৎস নিয়ে আরো কাজ করা দরকার: হু

করোনাভাইরাস চীনের একটি গবেষণাগার থেকে ছড়িয়েছে, চূড়ান্তভাবে এমন রায় দেওয়ার আগে আরও তদন্ত করা দরকার বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস।

করোনাভাইরাস চীনের একটি গবেষণাগার থেকে ছড়িয়েছে, চূড়ান্তভাবে এমন রায় দেওয়ার আগে আরও তদন্ত করা দরকার বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস। বিবিসি। 

তিনি বলেছেন, গবেষণাগার থেকে দুর্ঘটনাবশত ভাইরাসটি ছড়িয়েছে, এ সম্ভাবনা সবচেয়ে কম হওয়া সত্ত্বেও আরও গবেষণা হওয়া দরকার। ডব্লিউএইচওকে পর্যাপ্ত তথ্য দিতে ব্যর্থ হওয়ার জন্য চীনের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য কয়েকটি দেশ।

চীন গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর অভিযোগ বরাবর প্রত্যাখ্যান করে আসছে। ডব্লিউএইচও ও চীনের বিশেষজ্ঞদের একটি প্রতিবেদন মঙ্গলবার প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ানোর ব্যাখ্যাটির সম্ভাবনা অত্যন্ত কম আর সম্ভবত ভাইরাসটি বাদুর থেকে অন্য কোনো প্রাণী হয়ে মানুষের মাঝে ছড়িয়েছে।

ডব্লিউএইচওর সর্বশেষ এই বিবৃতির বিষয়ে শেষ খবর পর্যন্ত চীন কোনো প্রতিক্রিয়া জানায়নি। ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহর থেকে সারা বিশ্বে কোভিড-১৯ মহামারী ছড়িয়ে পড়ে। ঠিক কোথা থেকে এ রোগ মানবদেহে প্রবেশ করেছে তা জানতে ডব্লিউএইচও-র স্বাধীন গবেষকদের একটি দল চলতি বছরের জানুয়ারিতে চীনে যায় এবং চার সপ্তাহ ধরে উহানের ভেতরে ও চারপাশে অনুসন্ধান চালায়। 

চীনের বিজ্ঞানী এবং ডব্লিউএইচও নেতৃত্বাধীন দলের যৌথভাবে তৈরি করা চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, খুব সম্ভবত ভাইরাসটি বাদুড় থেকে অন্য প্রাণী হয়ে মানব দেহে প্রবেশ করেছ। সেখানে আরো বলা হয়, গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা ‘খুবই কম’। তবে চীন ডব্লিউএইচওর ওই তদন্তকারী দলকে একেবারে প্রাথমিক তথ্য (র ডেটা) দেয়নি বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/154939/করোনার-উৎস-নিয়ে-আরো-কাজ-করা-দরকার-হু