করোনা মোকাবেলায় বৈশ্বিক জরুরি অবস্থা জারি

করোনা মোকাবেলায় বৈশ্বিক জরুরি অবস্থা জারি

করোনা মোকাবেলায় বৈশ্বিক জরুরি অবস্থা জারি

ড. টেন্ড্রস করোনা ভাইরাসটিকে একটি ‘নজিরবিহীন প্রাদুর্ভাব’ হিসাবে বর্ণনা করেন। এটি মোকাবেলায় ‘নজিরবিহীন ব্যবস্থা’ গ্রহণ করতে হবে বলে মনে করেন হু প্রধান।

আন্তর্জাতিক

চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনা ভাইরাস। এ অবস্থায় পরিস্থিতি মোকাবেলায় বৃহস্পতিবার রাতে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

এ সম্পর্কে হু প্রধান টেন্ড্রস অ্যাডানোম গ্যাব্রিয়েসুস এক বিবৃতিতে বলেন, ‘জরুরি অবস্থা ঘোষণার পেছনে মূল কারণ চীনে যা ঘটছে তা নয় বরং অন্যান্য দেশে এটা ছড়িয়ে পড়ছে, এটা আশঙ্কার।’ উদ্বেগের বিষয় হচ্ছে যেসব দেশের স্বাস্থ্য সেবা ততটা উন্নত নয় সেসব দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়া।

চীনে বৃহস্পতিবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ২১৩ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। তবে হু বলছে, বিশ্বের ১০ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এতে মৃতের প্রকৃত সংখ্যা আরো বেশি বলেও ধারণা সংস্থাটির।

হু বলছে, গত কয়েকদিনে ১৮টি দেশে সনাক্ত করা হয়েছে কমপক্ষে ১০০ মানুষকে। তবে চীনের বাইরে এই ভাইরাসে কেউ মারা যাননি বলেও নিশ্চিত করেছেন হু গবেষকরা।

এর আগে গত সপ্তাহে (২২ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় করোনা ভাইরাস নিয়ে জরুরি বৈঠক করেছিলেন স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা। তখনই বিশ্ব জুড়ে জরুরি অবস্থা জারির করার কথা থাকলেও তাতে রাজি হয়নি হু। কিন্তু গত বৃহস্পতিবার রাতে জেনেভায় জরুরি বৈঠক শেষে জরুরি অবস্থা ঘোষণা করে হু।

এ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় ড. টেন্ড্রস করোনা ভাইরাসটিকে একটি ‘নজিরবিহীন প্রাদুর্ভাব’ হিসাবে বর্ণনা করেন। আর এই ভাইরাস মোকাবেলায় ‘নজিরবিহীন ব্যবস্থা’ গ্রহণ করতে হবে বলে মনে করেন হু প্রধান।

প্রসঙ্গত, গত মাসের শেষ দিকে নতুন চিহ্নিত ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। এতে আক্রান্ত লোকজনের চিকিৎসাও তাই অজানা। ধারণা করা হচ্ছে, এ ভাইরাসের সঙ্গে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসের সংযোগ থাকতে পারে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে প্রায় ৬৫০ জন মানুষের মৃত্যু হয়েছিল।

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/105650/করোনা-মোকাবেলায়-বৈশ্বিক-জরুরি-অবস্থা-জারি