চলতি অর্থবছরে জিডিপি হবে ৬.৭ শতাংশ : এডিবি

চলতি অর্থবছরে জিডিপি হবে ৬.৭ শতাংশ : এডিবি

অর্থনীতি ডেক্স : চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশ হবে বলে মনে করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ছাড়া মূল্যস্ফীতির হার কমে ৬ দশমিক ২ শতাংশ হবে বলেও ধারণা সংস্থাটির, গত বছর যা ছিল ৬ দশমিক ২ শতাংশ। এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক এক প্রতিবেদনে এ মতামত ব্যক্ত করেছে এডিবি।

এডিবির কাট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ মঙ্গলবার এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৫ আপডেট শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ করেন। রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলাদেশ সরকার জিডিপির হার ৭ শতাংশ হবে বলে মনে করছে।

জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশ কেন হবে- এমন এক প্রশ্নের জবাবে এডিবির কান্ট্রি ডিরেক্টর হিগুচি বলেন, দেশে রাজনৈতিক অবস্থা স্থিতিশীল রয়েছে। প্রাইভেট সেক্টরগুলো উন্নতি করছে। পোশাকখাতের অবস্থাও অনেক ভালো। পরিবহন, শিক্ষা ও বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নও অনেক এগিয়ে যাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে আমরা বলছি, ২০১৫-১৬ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৭ শতাংশ।

তিনি আরও বলেন, ঢাকা শহরের যোগাযোগ ব্যবস্থারও অনেক উন্নতি হয়েছে। অনেকগুলো ফ্লাইওভার তৈরি হয়েছে এবং হচ্ছে। পরিবহন সেক্টরও উন্নতি করছে।

হিগুচি বলেন, বিশেষ করে রেলওয়ে, সড়ক, আঞ্চলিক যোগাযোগ, ঢাকা-চট্টগ্রাম চারলেন ব্যবস্থার অনেক উন্নতি হচ্ছে। পার্শ্ববর্তী দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায়ও বাংলাদেশ অনেক এগিয়ে গেছে।

জিএসপি (অগ্রাধিকারমূলক বাজার সুবিধা) বাতিল সত্ত্বেও কিভাবে গার্মেন্টস সেক্টরে উন্নতি সম্ভব হলো, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জিএসপি বাতিল হলেও ইউরোজোনসহ নতুন নতুন বাজারে বাংলাদেশের পোশাকের অনেক সুনাম রয়েছে।

মূল্যস্ফীতি বিষয়ক এক প্রশ্নের জবাবে এডিবির প্রিন্সিপ্যাল কান্ট্রি স্পেশালিস্ট (হেড অব ইকোনমি অ্যান্ড কান্ট্রি প্রোগ্রাম) মো. পারভেজ ইমদাদ বলেন, নতুন পে-স্কেলে বেতন-ভাতা বাড়লেও তা মূল্যস্ফীতিতে কোনো প্রভাব ফেলবে না। এর কারণ, আমরা দেখেছি, এর আগে নতুন পে-স্কেলে মূল্যস্ফীতি বেড়েছিল ৪৫ শতাংশ। কিন্তু জাতীয় আয় বেড়েছিল ৭০-৭৫ শতাংশ। সবচেয়ে বড় কথা, বাংলাদেশ ব্যাংকের মনিটরিং ব্যবস্থা খুবই ভালো।

নতুন পে-স্কেলে অভ্যন্তরীণ চাহিদার সঙ্গে উৎপাদনও বাড়বে। যে কারণে মূল্যস্ফীতি ২০১৫-১৬ অর্থবছরে ৬ দশমিক ২ শতাংশের মধ্যেই থাকবে বলেও জানান তিনি।