পেঁয়াজের কেজি ৫০ টাকায় নেমে আসবে: বাণিজ্যমন্ত্রী

শিগগির পেঁয়াজের দাম ৫০ থেকে ৬০ টাকা কেজিতে নেমে আসবে বলে আশা প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন- নিজেদের পেঁয়াজ ওঠা শুরু হলে ৫০ থেকে ৬০ টাকায় নেমে আসবে দাম।

অর্থনীতি

জার্নাল ডেস্ক

শিগগির পেঁয়াজের দাম ৫০ থেকে ৬০ টাকা কেজিতে নেমে আসবে বলে আশা প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন- নিজেদের পেঁয়াজ ওঠা শুরু হলে ৫০ থেকে ৬০ টাকায় নেমে আসবে দাম।

বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশ-কানাডা বাণিজ্য সম্পর্কিত বিষয়ে মতবিনিময় সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, ইতোমধ্যে ভারতের নাসিকে পেঁয়াজের দাম ৩৬ থেকে ৩৭ রুপিতে নেমে এসেছে। এবার তাদের প্রয়োজনেই তারা পেঁয়াজ রপ্তানি শুরু করবে। এছাড়া ইতোমধ্যে ভারত ছাড়া অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি হচ্ছে। এর পাশাপাশি নিজেদের পেঁয়াজ ওঠা শুরু হলে ৫০ থেকে ৬০ টাকায় নেমে আসবে দাম।

এসময় তিনি আরও বলেন, আমাদের পেঁয়াজের দাম এবার অনেক বেড়েছে। হয়তো পরো পেঁয়াজ উঠলে সেটা কমে যাবে। কিন্তু দামটা এতটা কমা ঠিক হবে না, যাতে করে কৃষক দাম পায়। ভোক্তার বিষয়টা যেমন নজরে রাখতে হবে, তেমনি কৃষকদের বিষয়টাও দেখতে হবে।

পেঁয়াজের ঘাটতির কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের পেঁয়াজের ঘাটতি আট থেকে নয় লাখ টন। বছরের পর বছর যদি পরের ওপর নির্ভর করতে হয়, তাহলে যখনই ভারত রপ্তানি বন্ধ করে দেবে, তখনই সমস্যা দেখা দেবে। তাই স্বয়ংসম্পূর্ণ হতে হবে। স্বয়ংসম্পূর্ণ হতে হলে কৃষকদের দাম পেতে হবে। দাম না পেলে তারা পেঁয়াজ উৎপাদন করবেন না।

ঢাকায় প্রতি কেজি পেঁয়াজ ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এবার কৃষক যদিও দাম পেয়েছে। একই এলাকায় পাশাপাশি বাজারে কেজিতে ২০-৩০ টাকা পার্থক্য থাকে, এটা হওয়া উচিত নয়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশি পেঁয়াজ ফুল স্পিডে এখনও আসেনি। আমি গত ২৪ তারিখে পেঁয়াজ অঞ্চলে গিয়েছিলাম। সেখানে গিয়ে বোঝা গেছে আগামী মাসের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহে ফুল স্পিডে পেঁয়াজ ওঠা শুরু করবে। সে সময়টায় পেঁয়াজের দাম কমবে।

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/economics/107172/পেঁয়াজের-কেজি-৫০-টাকায়-নেমে-আসবে-বাণিজ্যমন্ত্রী
Share To:

Tangail Darpan

Post A Comment: