যেভাবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

বড় স্বপ্ন মনের মধ্যে ছিলই। বিশ্বকাপে যাওয়ার আগে আকবর আলীর নেতৃত্বে যে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল দারুণ ছন্দে ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে বাংলাদেশ আসলেই কতটা ভালো করতে পারবে, সেই শঙ্কাও ছিল।

সব শঙ্কা মাঠের পারফরম্যান্স দিয়ে উড়িয়ে দিলেন আকবররা। দেখিয়ে দিলেন, খেলতে জানলে কন্ডিশন কোনো বাধা নয়। রোববার পচেফস্ট্রমে যুব বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

এই ফাইনালের পথে বাংলাদেশ একবার মাত্র হোঁচট খেতে বসেছিল, গ্রুপপর্বে পাকিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ১০৬ রান তুলতেই ৯ উইকেট হারিয়ে বসে টাইগাররা। বৃষ্টির কারণে পরে ম্যাচটি পরিত্যক্ত হয়।

তবে তার আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশের। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৯ উইকেট আর দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ৭ উইকেটে হেসেখেলে হারায় আকবর আলীর দল।

কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তানজিদ হাসান তামিমের ৮০ আর শাহাদাত হোসেনের ৭৪ রানের হার না মানা ইনিংসে ভর করে ৫ উইকেটে ২৬১ রানের চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করায় বাংলাদেশ। জবাবে রাকিবুল হাসানের হ্যাটট্রিকসহ ৫ উইকেট নেয়া দুর্দান্ত বোলিংয়ে ১৫৭ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। বাংলাদেশ জেতে ১০৪ রানের বড় ব্যবধানে।

সেমিফাইনালে প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। এবার বাংলাদেশের বোলারদের দারুণ পারফরম্যান্সে ৮ উইকেটে ২১১ রানের বেশি এগোতে পারেনি কিউইরা। জবাবে মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে (১০০) ভর করে ৬ উইকেট হাতে রেখেই জিতে যায় যুবারা। প্রথমবারের মতো নাম লেখায় ফাইনালে।

ফাইনালেই সবচেয়ে বড় পরীক্ষায় পড়েছিল বাংলাদেশ। আরও একবার বোলাররা ভরসা দিয়েছেন। ভারতের মতো দলকে তারা ১৭৭ রানেই গুটিয়ে দেন। তবে শক্তিশালী ভারত হাল ছাড়েনি। দারুণ বোলিংয়ে ১৪৩ রানের মধ্যে বাংলাদেশের ৭ উইকেট তুলে নিয়ে শঙ্কায় ফেলে দিয়েছিল টাইগার সমর্থকদের।

মাস তিনেক আগে এশিয়া কাপে ভারতকে ১০৬ রানে অলআউট করেও ৫ রানে হেরে গিয়েছিল এই যুবারা। তবে এবার আরও বড় মঞ্চে স্নায়ুচাপ ধরে রাখার কাজটা ভালোভাবেই করলো তারা। ভারতকে ৩ উইকেটে হারিয়ে বিশ্বকাপ ট্রফিটা হাতে নিয়েই ছাড়লেন অদম্য আকবর আলী, পারভেজ হোসেন ইমনরা।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/sports/107053/যেভাবে-বিশ্বকাপ-চ্যাম্পিয়ন-বাংলাদেশ
Share To:

Tangail Darpan

Post A Comment: