ইরাকে মার্কিন ঘাঁটির ওপর ফের রকেট হামলা

মঙ্গলবার বাগদাদের উত্তরে তাজি সামরিক ঘাঁটিতে বেশ কয়েকটি রকেট আঘাত হানে

আন্তর্জাতিক

ইরাকে মার্কিন বাহিনীর ওপর আবারও রকেট হামলা হয়েছে বলে জানা গেছে। তবে এ হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি। কারা এ হামলা চালিয়েছে তাৎক্ষণিকভাবে সেটাও জানা যায়নি।

এর আগে ইরানের প্রভাবশালী সামরিক ব্যক্তিত্ব জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার বদলা নিতে গত বুধবার (৮  জানুয়ারি) ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তেহরানের উত্তেজনা তুঙ্গে। এ অবস্থায় মঙ্তলবার ফের মার্কিন ঘাঁটির ওপর হামলার খবর পাওয়া গেলো।

ইরাকি সামরিক সূত্রের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, মঙ্গলবার বাগদাদের উত্তরে তাজি সামরিক ঘাঁটিতে বেশ কয়েকটি রকেট আঘাত হানে।

ইরাকি সুরক্ষা বাহিনীর একটি সূত্র জানায়, কমপক্ষে পাঁচটি সোভিয়েত তৈরি কাতিউশা ধরনের প্রজেক্টিকাল সামরিক ক্ষেত্রে আঘাত হানে। মার্কিন নেতৃত্বাধীন একটি সামরিক জোট ইসলামিক স্টেট সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকি সরকারকে সমর্থন দিয়ে আসছে। তারা তাজিতে অবস্থিত একটি সামরিক ঘাঁটিতে বেশ কয়েক মাস ধরে ইরাকি সেনা বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে আসছে।

যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে বর্তমান পরিস্থিতির কারণে এই অঞ্চলে উত্তেজনা বেড়েছে। এর ফলে ইরাকি ঘাঁটিতে হামলাটি ঘটে বলে অনুমান করা হচ্ছে।

ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে, এই হামলায় একটি সামরিক স্থাপনা লক্ষ্য করা হয়েছিল যেখানে মার্কিন কর্মীরা মোতায়েন রয়েছে, কিন্তু কোনো হতহতের হওয়ার খবর পাওয়া যায়নি।

রোববার ইরাকের বালাদ বিমানঘাঁটিতে ভিতরে মোট সাতটি মর্টার হামলা করা হয়। অভিযোগ, মার্কিন বাহিনীর তরফে ছোঁড়া হয়েছিল ওই মর্টারগুলি। যার ফলে কমপক্ষে ৪ জন সেনা আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

ইরাকি সামরিক সূত্র থেকে জানা যায়, বিমানঘাঁটির ভিতরে রানওয়ের ওপর ওই মর্টার হামলা চালানো হয়। যদিও এতে কোনো বড় কোনও ক্ষতি হয়নি।

নতুন বছরের শুরুতে ( ৩ জানুয়ারি) তেহরানের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনা বেড়েই চলেছে।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/103442/ইরাকে-মার্কিন-ঘাঁটির-ওপর-ফের-রকেট-হামলা
Share To:

Tangail Darpan

Post A Comment: