বঙ্গমাতার জমিতে নির্মাণ হচ্ছে আধুনিক পাটগুদাম

বঙ্গমাতার জমিতে নির্মাণ হচ্ছে আধুনিক পাটগুদাম

বঙ্গমাতার জমিতে নির্মাণ হচ্ছে আধুনিক পাটগুদাম

নিজস্ব প্রতিবেদক

খুলনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জমিতে আধুনিক পাট গুদাম নির্মাণ করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান আমলে তার স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা মুজিবের নামে দিঘলিয়া উপজেলা সদরের দক্ষিণপাড়ায় চার বিঘা জমি কিনেছিলেন।

সেই জমিতে এখন নির্মাণ করা হচ্ছে আধুনিক পাটগুদাম। যা স্থানীয়ভাবে শেখ হাসিনার নামে পরিচিতি লাভ করেছে।

ওই সম্পত্তি কেনার জন্য সেসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উদ্বুদ্ধ ও প্রয়োজনীয় সহযোগিতা করেছিলেন খুলনার আওয়ামী লীগ নেত্রী ও শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের পিতা। ভৈরব নদসংলগ্ন দিঘলিয়া গ্রামের ওই জমিতে এখন পাটের গুদাম রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানত্রী শেখ হাসিনা খুলনায় এলে তাঁর চাচা মরহুম শেখ আবু নাসেরের বাসায় উঠতেন। চাচির সঙ্গে সময় কাটাতেন। কিন্তু দিঘলিয়ায় পাটের গুদামসহ যে ৪ বিঘা জমি আছে তা জানা ছিল না শেখ হাসিনার। ২০০৭ সালে দুর্নীতি দমন কমিশনে সম্পত্তির হিসাবের বিবরণ দেওয়ার সময় সাংবাদিকদের বলতে গিয়ে শেখ হাসিনার আইনজীবী এই তথ্য প্রকাশ করেন।

অনুসন্ধানে জানা যায়, বঙ্গবন্ধুর জীবদ্দশায় এই সম্পত্তিতে একটি পাটের গুদাম এবং এক কক্ষ বিশিষ্ট আধাপাকা ঘর ছিল। পাটের গুদামটি বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসের তার ব্যবসায়িক কাজে ব্যবহার করতেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর উত্তরাধিকার সূত্রে শেখ হাসিনা এই সম্পত্তির মালিকানা পান। মৃত আব্দুল কাইয়ুমের ছেলে শেখ আবু বকর পরিবার-পরিজনসহ ২০ বছর ধরে এখানে বসবাস করেছেন। তিনি এই সম্পত্তি দেখাশুনা করেছেন। গুদাম ও ঘরের বাইরে ফাঁকা জমিতে কিছু অংশে কৃষি কাজ এবং কিছু অংশে ফলদ ও বনজ বৃক্ষ রোপণ করতেন তিনি।

১৯৭৫ সালের পর গুদামটি ১০ বছর ধরে আদমজি জুট মিলের গুদাম হিসেবে ব্যবহার করা হয়। এরপর এটি ভাড়া নিয়ে নরসিংদীর এক পাটকলের গুদাম হিসেবে ব্যবহার করা হয়। ২০০৭ সালের দিকে ‘জুয়েল এটারপ্রাইজ’ নামের এক প্রতিষ্ঠানের পাটের গুদাম হিসেবে ভাড়া দেওয়া হয়েছিল। ২০০৭ সালের দিকে তৎকালীন দায়িত্বে থাকা আবু বকর এই জমিতে থাকা গাছে উৎপাদিত নারকেল, পাকা কলা, সবজিসহ অন্যান্য ফল শেখ হাসিনার কাছে পাঠিয়েছিলেন।

বর্তমানে স্থানীয় জাহিদুল ইসলাম ওই জমিতে বসবাসসহ জায়গাটি দেখাশোনা করছেন। মন্নুজান সুফিয়ান এমপির নিয়োগে গত ১৪ বছর ধরে তিনি এই দায়িত্ব পালন করছেন।

জাহিদুল ইসলাম জানান, সম্প্রতি এখানে পুরনো গুদাম ভেঙে পুরো জমিতে আধুনিক পাটগুদাম তৈরির কাজ শুরু হয়েছে। এর ফলে আগের সে ধানের জমি আর উন্মুক্ত নেই।

উল্লেখ্য, খুলনার সঙ্গে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিশেষ সম্পর্ক রয়েছে। খুলনায় বঙ্গবন্ধুর ছোট ভাই মরহুম শেখ আবু নাসেরের বাড়ি ও জমিজমা রয়েছে। জীবদ্দশায় খুলনায় এলে বঙ্গবন্ধু শেখ নাসেরের বাড়িতেই থাকতেন। শেখ হাসিনাও খুলনায় এসে তার চাচার বাড়িতেই উঠেতেন। বর্তমানে খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও শেখ নাসেরের ছেলে সেখ সালাউদ্দিন জুয়েল।



খুলনা/নূরুজ্জামান/বুলাকী



from Risingbd Bangla News https://ift.tt/2NC30Co