ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু আজ

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক :: own-reporter

২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন।

ঢাকার শেরেবাংলা নগরে মেলা সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের ৪৮৩টি প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন ও স্টল থাকবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ১৯৯৫ সালে শুরু হয় ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার– ডিআইটিএফ। ২৪টি আসর সফলভাবে সম্পন্ন করে ২০২০-এ তা ২৫তম বছরে পদার্পণ করছে।

পূর্বাচলে বাণিজ্য মেলার স্থায়ী ভেন্যু সম্পর্কে টিপু মুনশী বলেন, ‘ওই ভেন্যুর সব কাজ শেষ হয়নি। তাই আগারগাঁওয়ে আগামী কয়েক বছর মেলা চালিয়ে যেতে হবে।’

বাণিজ্য মেলায় প্রবেশে এবার টিকিটের দাম বাড়ানো হয়েছে। প্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, যা গত বছর ছিল ৩০ টাকা। তবে অপ্রাপ্তবয়স্কদের টিকিটের মূল্য আগের মতোই ২০ টাকা রাখা হয়েছে।

টিকিটের মূল্যবৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আগে এক কাপ চা খেতেন তিন টাকায়, এখন পাঁচ টাকা লাগে। মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এ ছাড়া মেলায় এবার স্টলের সংখ্যা কমেছে। রাজস্বের বিষয়টি মাথায় রেখে টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, মেলা প্রাঙ্গণে রেস্তোরাঁ থাকবে দুটি, স্ন্যাকস বুথ সাতটি, প্রিমিয়ার স্টল ৮৪টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ছয়টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন আটটি, সাধারণ স্টল ১০৭টি এবং ফুড স্টল রাখা হয়েছে ৩৫টি। পাশাপাশি বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়াম স্টল ১৭টি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) ওবায়দুল আজমসহ অন্যান্য কর্মকর্তা।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/101486/ঢাকা-আন্তর্জাতিক-বাণিজ্য-মেলা-শুরু-আজ
Share To:

Tangail Darpan

Post A Comment: