২০১৯ সালের পাঁচ ব্যতিক্রমী খবর

এ সময় তিনি নিয়মিতভাবে তার ছোট বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর জন্য থেমেছেন আর দিনে মাত্র তিন ঘণ্টার জন্য ঘুমিয়েছেন।

আন্তর্জাতিক

আজ থেকে শুরু হলো নতুন বছর। বিদায়ী বছরে এমন কিছু ব্যতিক্রমী খবর এসেছে, যা সবার নজর কেড়েছিল। এগুলো কিছু ছিল মজার ও অভিনব। আর এসব খবরের বেশিরভাড়গই পশু-প্রাণি সম্পর্কিত। এখানে সেরকম কয়েকটি খবর তুলে ধরা হলো। 

১. পশু উদ্ধারের বছর

ক. গত বছর জার্মানির বেনশেইম শহরের একটি ম্যানহোলের ঢাকনায় আটকে পড়েছিলো একটি হোৎকা ইঁদুর। পরে তাকে উদ্ধার করা হয়। কিন্তু তার আগেই তার সেই অসহায় মুহূর্তের ছবি তুলে রাখেন পথচারীরা। তার অসহায় অবস্থা দেখে মজা করে একজন উদ্ধারকর্মী বলেছিলেন, সে শীতের জন্য ভালোই চর্বি জমিয়েছে।

খ. থাইল্যান্ডের উপকূল থেকে ২২০ কিলোমিটার দূরে তেল উত্তোলন কেন্দ্রের কর্মীরা গত এপ্রিল মাসে হতবাক হয়ে যান, যখন তারা দেখতে পান যে, একটি ধূসর রঙের কুকুর সমুদ্রে সাতার কাটছে। সম্ভবত সেটি কোন ট্রলার থেকে পড়ে গিয়েছে। তারা নিরাপদে তাকে তুলে আনেন এবং নাম দেন বোনরোড। থাইল্যান্ডের ভাষায় যার অর্থ ‘উদ্ধারকৃত’।

এক্ষেত্রে প্রাণীটি উদ্ধারকৃত হওয়ার পরিবর্তে উদ্ধারকারী হিসাবে আর্বিভূত হয়েছে।

গ. গত বছর বুনো আগুনের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ক্যালিফোর্নিয়ার প্রেসিডেন্সিয়াল লাইব্রেরির কর্মী রোনাল্ড রেগ্যান পাঁচশো ছাগল ভাড়া করেন, যাদের কাজ হচ্ছে ভবনের আশেপাশে দাহ্যজাতীয় সব পাতা বা ঝোপ খেয়ে শেষ করে ফেলা। এরপরে যখন অক্টোবর মাসে সেখানে বুনো আগুন দেখা দেয়, আগুন এগিয়ে এসে সেই স্থানে থেম যায়। কেননা সেখানে পোড়ানোর মতো কোনো তৃণ ছিল না। এর আগেই ছাগলগুলো সব ঝোপঝাড় খেয়ে জায়গাটা ফাঁকা করে ফেলেছিল।

২. ছবি যখন কথা বলে

ক. গত আগস্ট মাসে আপনারা হয়তো অনেকেই পাঁচ বছর বয়সী লুসির রোমাঞ্চভিযানের কথা শুনেছেন। স্কুলের যাওয়ার সময় তার পোশাক ছিল খুব পরিপাটি, চমৎকার। কিন্তু স্কুল শেষে সে যখন বাসা ফিরে আসে, তখন তাকে দেখতে যুদ্ধ বিধ্বস্তের মতো লাগছিল। স্কুলে যাওয়া ও আসার দুইটি ছবি তুলে রাখেন তার মা। সেই ছবি স্কটল্যান্ডের একটি পত্রিকায় ছাপা হওয়ার পরে সারা বিশ্বে ভাইরাল হয়ে যায়।

খ. ইডি ওকোরো তার বান্ধবীর পেছনে দাঁড়িয়ে গোপনে একটি ছবি তুলেছিলেন, হাতে এনগেজমেন্ট রিং। তার বান্ধবী রিং পেয়ে তার প্রস্তাবে ‘হ্যাঁ’জবাব দিয়েছিলেন। এই ছবিটিও ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়।

৩. বছরের সেরা ফিট

ক. ব্রেস্ট ক্যান্সারে চিকিৎসা হওয়ার ঠিক এক বছর পরে সারাহ টমাস বিশ্বের প্রথম মানুষ হিসাবে না থেমেই চতুর্থবারের মতো ইংলিশ চ্যানেল পাড়ি দেন। প্রায় ৫৪ ঘণ্টা ধরে তিনি সাতার কাটেন, এরপরে মন্তব্য করেন, আমি ভালোই ক্লান্ত হয়েছি।

খ. এর কাছাকাছি আরেকটি কাজ করেছেন জেসমিন প্যারিস, যিনি ২৬৮ মাইল দৌড়ের রেকর্ড ভেঙ্গেছেন ১২ ঘণ্টার বেশি ব্যবধানে। এ সময় তিনি নিয়মিতভাবে তার ছোট বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর জন্য থেমেছেন আর দিনে মাত্র তিন ঘণ্টার জন্য ঘুমিয়েছেন।

পুরো দৌড়টি তিনি শেষ করেছেন ৮২ ঘণ্টা, ১২ মিনিট এবং ২৩ সেকেন্ড সময়ের মধ্যে। আর এই দৌড়ে অংশ নিয়েছেন এমন সময় যখন তিনি তার পিএইচডি থিসিস লিখছেন।

৪. সবচেয়ে উদ্ভাবনী সাড়া

ক. কপিরাইটার জোশ থম্পসনকে যখন একটি মিটিংএর জন্য ডাকা হলো, তিনি বুঝতে পারছিলেন যে, তাকে চাকরির পদটি বন্ধ ঘোষণা করবে কর্তৃপক্ষ। তার ম্যানেজার তাকে পরিবারের একজন সদস্যকে নিয়ে আসতে বলেছিলেন, যাতে এই বক্তব্য জানার সময় তাকে সহায়তা করতে পারেন, যা নিউজিল্যান্ডের আইন অনুযায়ী করতে হয়।

কিন্তু পরিবারের সদস্যকে আনার বদেলে তিনি দুইশ ডলার দিয়ে ‘জো’নামের একজন জোকারকে ভাড়া করে আনেন। পুরো মিটিংয়ের সময় পাশে বসে ছিলেন জো।

খ. জাপানের নিনজা ইতিহাসের শিক্ষার্থী এইমি হাগা, যিনি পরীক্ষা শেষে তার শিক্ষকের কাছে একটি সাদা খাতা জমা দেন। তার অধ্যাপক বুঝতে পারেন যে, সেখানে অদৃশ্য কালি দিয়ে লেখা হয়েছে, যা নিনজাদের একটি কৌশল ছিল। এই লেখা বের করতে হলে কয়েক ঘণ্টা ধরে সেটি ভিজিয়ে রেখে সয়াবিন তেল মেখে লেখাটি বের পাঠোদ্ধার করতে হয়।

৫. ২০১৯ সালের সবচেয়ে রোমাঞ্চপ্রিয় পশু

ক. বিজ্ঞানীরা গবেষণা করে বের করেছেন যে, ইঁদুর যদি ছোট গাড়ি চালায়, তাহলে তা তারা কম অস্বস্তি বোধ করে। যুক্তরাষ্ট্রের ইউভার্সিটি অব রিচমন্ডের বিজ্ঞানীরা ওই গবেষণাটি করেছেন।

খ. রাশিয়ার একটি ঈগলের শরীরে এসএমএস ট্রান্সমিটার বেধে দিয়েছিলেন বিজ্ঞানীরা, যাতে তারা সেটির গতিবিধি বুঝতে পারেন। কিন্তু ঈগলটি একসময় অন্য দেশে চলে যায়। ফলে কিছুদিন পরে রোমিং চার্জ হিসাবে বিশাল অংকের টেলিফোন বিল আসে, যা হতভম্ব করে দেয় বিজ্ঞানীদের।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/101482/২০১৯-সালের-পাঁচ-ব্যতিক্রমী-খবর
Share To:

Tangail Darpan

Post A Comment: