ওরা মাথা উঁচু করে দাঁড়াতে চায়

নিজস্ব প্রতিবেদক

ওরা কেউ কথা বলতে পারে না। অন্য কারো কথাও তারা কানে শুনতে পারে না। তারা সবাই বাক ও শ্রবণ প্রতিবন্ধী।

তাদের এই প্রতিবন্ধকতাকে পুঁজি করে অনেকের মানবিকতার ব্যবসা করার অভিযোগ রয়েছে।

আর সামাজিক এমন পরিস্থিতিতেও এই বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষগুলো সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে চায়।

তারা সবাই চট্টগ্রামের পটিয়া উপজেলার বাসিন্দা। এই বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষগুলো মাথা উঁচু করে দাঁড়ানোর জন্য নিজেদের একখন্ড শক্ত ভিত হিসেবে গঠন করেছে ‘পটিয়া বধির প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা’। আর তাদের পাশে শক্তি হয়ে দাঁড়িয়েছেন একজন ইশারা ভাষার সংবাদ পাঠিকা, উপস্থাপক আফরোজা খাতুন মুক্তা।

পটিয়া বধির প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি জাহাঙ্গীর আলম রাইজিংবিডিকে জানান, পটিয়া উপজেলায় অনেক বাক ও শ্রবণ প্রতিবন্ধী নারী পুরুষ রয়েছেন। যারা জন্ম থেকেই অবহেলিত, লাঞ্চিত, বঞ্চিত। সামাজিক পারিবারিক ভাবে তারা নিষ্ঠুর অবহেলার স্বীকার হয়ে আসছেন দিনের পর দিন।

এই প্রতিবন্ধী মানুষদের কল্যাণের কথা বলে, সহায়তার কথা বলে অনেকেই নানাভাবে বাণিজ্য করেছে। অনেকেই মানবিকতার ব্যবসা খুলে ফায়দা নিয়েছে। প্রকৃত অর্থে এই বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষগুলোর ভাগ্য উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধানে কার্যকর কিছুই হয়নি।

জাহাঙ্গীর আলম আরো জানান, দিনের পর দিন সামাজিক অবহেলার স্বীকার এই প্রতিবন্ধী মানুষগুলো নিজেদের ভাগ্য নিজেরা উন্নয়ন ঘটাতে এবং সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে ঐক্যবদ্ধ হয়ে গঠন করেছে পটিয়া বধির প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা। এই সংস্থায় শতাধিক সদস্য সংযুক্ত। মূলত গত বছরের নভেম্বর মাস থেকে সংস্থাটি সাধারণ সভার মাধ্যমে তাদের কার্যক্রম সূচনা করে।

সংগঠনটি এখন নিজের অধিকার প্রতিষ্ঠায় কর্মসূচি গ্রহণ এবং সামাজিক সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। এই সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন চট্টগ্রামের ইশারা ভাষার দোভাষী, বাংলাদেশ টেলিভিশনের ইশারা ভাষার সংবাদ উপস্থাপক আফরোজা খাতুন মুক্তা। মুক্তা নিজে কথা বলতে ও শুনতে পেলেও মুক্তার পরিবারের বাবা মা এবং ভাই বাক ও শ্রবণ প্রতিবন্ধী। মূলত প্রতিবন্ধী পরিবারের একজন সচেতন সদস্য হিসেবে সমগ্র চট্টগ্রামের বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়ানোর এবং তাদের ভাগ্য উন্নয়নে এই সংগঠনের সাথে যুক্ত হয়েছেন বলে রাইজিংবিডিকে জানান মুক্তা।

মুক্তা জানান, পটিয়া, চট্টগ্রামসহ জেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বাক ও শ্রবণ প্রতিবন্ধী নানা বয়সি নারী ও পুরুষরা নানা ভাবেই অবহেলিত, বঞ্চিত। অপরদিকে এই বঞ্চিত মানুষদেরই পুঁজি করে অনেকেই অনেকভাবে ফায়দা হাসিল করেছেন। নিজেরা আর্থিকভাবে লাভবান হয়েছেন। কিন্তু প্রতিবন্ধী মানুষগুলো অবহেলাতেই থেকে গেছে। এখন পটিয়া বধির প্রতিবন্ধী সংগঠনের মধ্যে দিয়ে তারা এখন ঐক্যবদ্ধ এবং সচেতন।

গত শনিবার পটিয়া সদরের সার্কুলার রোডের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সংলগ্ন এলাকায় পটিয়া বধির প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার কার্যালয় উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যালয় উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশনের ইশারা ভাষার সংবাদ উপস্থাপক আফরোজা মুক্তা। এতে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, সদস্য এবং এলাকার বাক ও শ্রবণ প্রতিবন্ধী বিপুল সংখ্যক নারী পুরুষ উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে সবাই সম্মিলিতভাবে নিজেদের ভাগ্য উন্নয়নে, সামাজিক অবহেলা থেকে নিজেদের মুক্ত করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অভিব্যক্তি প্রকাশ করেন।

 

রেজাউল/বুলাকী



from Risingbd Bangla News https://ift.tt/381TOit
Share To:

Tangail Darpan

Post A Comment: