অস্টেলিয়ায় ভয়াবহ দাবানল, ২শ বাড়ি পুড়ে ছাই

আগুন ছড়িয়ে পড়ার পর উপকূলের দিকে আশ্রয় নিয়েছে আতঙ্কিত হাজার হাজার মানুষ

আন্তর্জাতিক

আরো ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ায় দাবানল। এই দাবানলে দুই শতাধিক বাড়ি-ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। এদের মধ্যে পূর্ব গিপসল্যান্ড অঞ্চলেই ধ্বংস হয়েছে কমপক্ষে ৪৩টি বাড়ি। এর আগে অপরদিকে নিউ সাউথ ওয়েলসে পুড়েছে আরও দু’শ বাড়ি।

মঙ্গলবার আগুন ছড়িয়ে পড়ার পর উপকূলের দিকে আশ্রয় নিয়েছে আতঙ্কিত হাজার হাজার মানুষ। হঠাৎ করেই আগুন তাদের শহরগুলোতে ছড়িয়ে পড়তে থাকায় তারা নিরাপদে আশ্রয় নিতে পারেননি। তাই বাধ্য হয়েই তাদের উপকূলের দিকে আশ্রয় নিতে হয়েছে।

পরে অবশ্য পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে বলে জানা গেছে। ফলে মঙ্গলবার ভিক্টোরিয়ার যে প্রধান সড়কটি বন্ধ করে দেওয়া হয়েছিল সেটি বুধবার দু'ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে। যাতে করে আতঙ্কিত লোকজন ওই এলাকা ছাড়তে পারে।

তবে নতুন বছরের প্রথম কয়েক ঘণ্টায় শুধুমাত্র নিউ সাউথ ওয়েলসেই দাবানল থেকে ১১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে দু'টি অগ্নিকাণ্ডের ঘটনাকে জরুরি অবস্থা বলে ঘোষণা করা হয়েছে। গত কয়েক দিনে সেখানে দাবানলের ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে।

পুলিশ জানিয়েছে, দাবানল থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৩ বছর বয়সী এক বৃদ্ধ এবং ২৯ বছর বয়সী তার ছেলের মৃত্যু হয়েছে। আগুন থেকে নিজেদের বাড়ি এবং খামার রক্ষা করার সময় তারা আগুনে পুড়ে মারা যান। 

এছাড়া বাকি একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে গাড়ি থেকে। ওই গাড়িটিতে আগুন লাগার ঘটনায় তিনি মারা যান। এ নিয়ে অস্ট্রেলিয়ায় গত কয়েকদিনের দাবানলে মোট ১৩ জন প্রাণ হারালেন।

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/101485/অস্টেলিয়ায়-ভয়াবহ-দাবানল-২শ-বাড়ি-পুড়ে-ছাই
Share To:

Tangail Darpan

Post A Comment: