একদিনেই মিয়ানমারের ১২৪০ মেট্রিক টন পেঁয়াজ খালাস

কক্সবাজার প্রতিনিধি
কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে একদিনেই খালাস হয়েছে মিয়ানমারের প্রায় ১২’শ ৪০ মেট্রিক টন পেঁয়াজ। এসব পেয়াঁজ দ্রুত ট্রাকে করে সারাদেশে সরবরাহ করছে আমদানিকারকরা।
সোমবার রাত ৯টায় বিষয়টি নিশ্চত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ আবছার উদ্দিন।
তিনি রাইজিংবিডিকে জানান, দেশে চাহিদা থাকায় মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বেড়েছে। চলতি মাসের দ্বিতীয় দিন মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দরে এসে পৌঁছেছে ১২৩৯ দশমিক ৯৭৩ মেট্রিক টন পেঁয়াজ। এসব পেঁয়াজ দ্রুত খালাস করা হয়েছে। এছাড়াও পেঁয়াজ আমদানি বাড়ানোর জন্য ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে।
টেকনাফ স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিয়ানমার থেকে ১২৩৯ দশমিক ৯৭৩ মেট্রিক টন পেঁয়াজ ভর্তি ট্রলার টেকনাফ স্থলবন্দরে পৌঁছে। এসব পেয়াঁজ ১০ জন ব্যবসায়ী আমদানি করেন। পেঁয়াজের বস্তাগুলো শ্রমিকেরা জাহাজ ও ট্রলার থেকে খালাস করে সরাসরি ট্রাক বোঝাই করেন। পরে বন্দর থেকে পেঁয়াজ ভতি ট্রাকগুলো দেশের বিভিন্ন জায়গায় পাঠিয়ে দিচ্ছেন আমদানিকারকরা।
টেকনাফ শুল্ক বিভাগ জানায়, মিয়ানমার থেকে এ বন্দর দিয়ে চলতি মাসের প্রথম দিন রোববার ৩৫৬ মেট্রিক টন এবং নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এছাড়া অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। সেপ্টেম্বর মাসে আমদানি হয় ৩৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন এবং আগস্ট মাসে এসেছে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ। তবে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে এখনও বাজারে পেঁয়াজের দাম কমেনি।

কক্সবাজার/রুবেল/বুলাকী


from Risingbd Bangla News https://ift.tt/2rPmmvA
Share To:

Tangail Darpan

Post A Comment: