৬ ফুট দাড়ি!

৬ ফুট দাড়ি!

৬ ফুট দাড়ি!

কুষ্টিয়া সংবাদদাতা

মাহাতাব উদ্দিন লাদেন। উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি। তবে তার মুখের দাড়ি ৬ ফুট। এত লম্বা দাড়ি তিনি পেঁচিয়ে মুখে খোপা করে রাখেন। প্রথমবার কেউ এত লম্বা দাড়ি দেখে অবাক হন। 

মাহাতাব উদ্দিন লাদেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের পাককোলা গ্রামের মৃত হারেজ মন্ডলের ছেলে। তিনি প্রতি পাঁচ বছর পর এক ফুট করে দাড়ি কাটেন।

মাহাতাব উদ্দিন লাদেন জানান, ২০০২ সাল থেকে তিনি দাড়ি রেখেছেন। সাড়ে ৬ ফুট লম্বা হয়েছিল। দুই বছর আগে এক ফুট কেটে ফেলেন। এখন আছে ৬ ফুট। ২/৩ বছর পরে এক ফুট কাটবেন।

তিনি বলেন, “আমি দাড়ি সব সময় যত্ন করি। রোজ চিরুনি দিয়ে আঁচড়ায়। এটা অনেক শখের। দাড়ি দেখতে অনেক দূর থেকে লোক আসে।’’ 

দাড়ি ছেড়ে দিয়ে হাঁটা-চলা করা অসুবিধা। তাই সব সময় বেঁধে রাখেন।

তার আসল নাম মাহাতাব উদ্দিন। নামের সঙ্গে ‘লাদেন’ যুক্ত হয়েছে অনেক পরে। তার সাহসিকতায় মুগ্ধ হয়ে এলাকাবাসী তাকে ‘লাদেন’ নাম দেন।

মাহাতাব উদ্দিন জানান, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তার এলাকার জন্য একটা ব্রিজের অনুমোদন দেয়। কিন্তু এরপর সরকার পরিবর্তন হয়ে বিএনপি সরকার গঠন করে। তখন এলাকায় বিএনপির সংসদ সদস্য আহসানুল হক পঁচা মোল্লা। ব্রিজের ঠিকাদারি কাজ পান এমপির ভাই বাচ্চু মোল্লা। এলাকায় আওয়ামী লীগের সমর্থক বেশি হওয়ায় ব্রিজটি অন্য এলাকায় নেয়ার পাঁয়তারা করা হয়। তখন মাহাতাব উদ্দিন্ এর প্রতিবাদ করেন। ফলে তার এলাকায় ব্রিজ করতে বাধ্য হয়।

‘‘এ জন্য আমাকে বিএনপির বাচ্চু মোল্লা, পঁচা মোল্লা অনেক নির্যাতন করেছেন।”

তিনি জানান, ইরাকযুদ্ধের প্রেক্ষাপটে সেই সময় চারিদিকে ‘লাদেন’ নামটি সাহসিকতার প্রতিরূপ হিসেবে দেখা হতো। আর এ কারণে এলাকার লোক তার নামের সঙ্গে ‘লাদেন’ যুক্ত করে দেন।

১৯৯৯ সালে দৌলতপুর উপজেলার কালিদাসপুরে সন্ত্রাসবিরোধী জনসভায় নিহত কাজী আরেফ হত্যা মামলার প্রত্যক্ষদর্শী সাক্ষী মাহাতাব উদ্দিন লাদেন।

দাড়ি সম্পর্কে মাহাতাব উদ্দিন জানান, যতদিন বাঁচবেন, তিনি দাড়ি কাটবেন না। এই দাড়ি তার পরিচয়।

দুই ছেলে ও দুই মেয়ের জনক মাহাতাব উদ্দিন লাদেন কুষ্টিয়ার একটি প্রাইভেট ডায়াগনেস্টিক সেন্টারে চাকরি করেন।

স্থানীয় আড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাঈদ আনসারী বিপ্লব বলেন, মাহাতাব উদ্দিন লাদেন সৌখিন মানুষ। দাড়ি রাখা তার শখ। তার উচ্চতার চেয়ে দাড়ি লম্বা। সেই দাড়ি দেখতে বহু লোক আসে।



কুষ্টিয়া/কাঞ্চন কুমার/বকুল



from Risingbd Bangla News https://ift.tt/2snShEm