নাইটহুট পেলেন বাংলাদেশের প্রাক্তন কোচ

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের প্রাক্তন কোচ গর্জন গ্রিনিজ নাইটহুড উপাধি পেয়েছেন। এখন থেকে তিনি ‘স্যার গর্ডন গ্রিনিজ’। ব্রিটেনের নতুন বছরের অনার্স লিস্টে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলও রয়েছে। সেখানে নাইটহুড প্রাপ্তদের তালিকায় নাম রয়েছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ৬৮ বছর বয়সী গর্ডন গ্রিনিজ ও ৭৫ বছর বয়সী ক্লাইভ লয়োডের।

গ্রিনিজ ও লয়োডের আগে ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, স্যার এভারটন উইকস এবং স্যার ভিভ রিচার্ডস নাইটহুড উপাধি পেয়েছিলেন। 

ইংল্যান্ডে জন্ম নেওয়া গ্রিনিজ বার্বাডোজ ও হ্যাম্পশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন। উদ্বোধনী এই ব্যাটসম্যান তার ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ১০৮টি। ওয়ানডে খেলেছেন ১২৮টি। ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে প্রভাবশালী দলে ছিলেন তিনি। টেস্টে ৪৪.৭ গড়ে রান করেছেন ৭ হাজার ৫৮৮টি। আর ওয়ানডেতে ৪৫ গড়ে রান করেছেন ৫ হাজার ১৩৫টি।

 

 

১৯৯৬ সালে তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে দায়িত্ব নেন। তাঁর অধীনেই ১৯৯৭ সালের আইসিসি ট্রফি জিতে ১৯৯৯ বিশ্বকাপে জায়গা করে নেয় বাংলাদেশ। সেই বিশ্বকাপে বাংলাদেশ হারিয়েছিল পাকিস্তানকে। অবশ্য ওই ম্যাচটিই ছিল বাংলাদেশের কোচ হিসেবে গর্ডন গ্রিনিজের শেষ ম্যাচ।

তার তত্ত্বাবধানে বাংলাদেশ ২৩টি ওয়ানডে ম্যাচ খেলেছিল। জিতেছিল ৩টিতে। হেরেছিল ২০টিতে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের রানীর দেওয়া অন্যতম সর্বোচ্চ সম্মানজনক উপাধি হল ‘নাইটহুড’।


ঢাকা/আমিনুল



from Risingbd Bangla News https://ift.tt/354encd
Share To:

Tangail Darpan

Post A Comment: