আন্তর্জাতিক ডেস্ক :


ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যে চলমান সামরিক ও কূটনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে দেশ দুটিকে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের দুইজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।


পাক প্রধানমন্ত্রী ইমরান খান গত রোববার ইরান সফর করেন এবং এই সফরে তার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী এবং আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাইয়াজ হামিদ। তেহরান সফরে ইমরান খান ইরানি নেতৃত্বে সঙ্গে বৈঠকের সময় সৌদি আরবের সঙ্গে সরাসরি আলোচনার প্রস্তাব দেন। এসময় ইমরান খান বলেন, পাকিস্তানের শুধুমাত্র সংলাপে মধ্যস্থতা করতে প্রস্তুত নয় বরং সৌদি আরব এবং ইরানকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মুখোমুখি বৈঠকে বসার ব্যবস্থা করতেও প্রস্তুত রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তানের ওই দুই কর্মকর্তা বলেন, কিছু শর্তসাপেক্ষে ইরান এ ধরনের বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী ইমরান খান আজ সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। এ বৈঠকে তিনি একই প্রস্তাব দেবেন বলে পাকিস্তানের কর্মকর্তারা জানান। ইরান ও সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতা করার জন্য ইমরান খান তেহরান ‌এবং রিয়াদ সফর করছেন।

তথ্যসূত্র : পার্সটুডে।  
Share To:

Tangail Darpan

Post A Comment: