নিজস্ব প্রতিবেদক :
 
চতুর্থ শিল্প বিপ্লব: রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ চ্যালেঞ্জ ও সম্ভাব্য প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বিশ্বজুড়ে শুরু হয়েছে প্রযুক্তির নতুন যুগ। যা ব্যাপকভাবে চতুর্থ শিল্প বিপ্লব নামে পরিচিত। প্রযুক্তিগত এই চতুর্থ শিল্প বিপ্লব মূলত ফিজিক্যাল, ডিজিটাল এবং বায়োলজিক্যাল এই তিনটি ক্ষেত্রকে একীভূত করতে যাচ্ছে। যাতে বিশ্ব তথা মানুষের জীবন ব্যবস্থায় আসবে যুুগান্তকারী পরিবর্তন। যদিও এই পরিবর্তন বাংলাদেশ তথা বিশ^ব্যাপী আগে কখনো পরিলক্ষিত হয়নি। এটি বাংলাদেশের জন্য বিশাল এক চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় সমসাময়িক রেডিও কন্টেন্ট ও বিভিন্ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে শ্রোতা সংঘের সদস্যদের প্রযুক্তিগত জ্ঞান নির্ভর দক্ষ ও সূক্ষ্ম দৃষ্টি সম্পন্ন করে গড়ে তোলার কলাকৌশল জানা এবং বোঝার লক্ষ্যে  আজ ৭ সেপ্টেম্বর, ২০১৯ ঢাকায় অনুষ্ঠিত হলো ‘ চতুর্থ শিল্প বিপ্লব: রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ চ্যালেঞ্জ ও সম্ভাব্য প্রস্তুতি’ শীর্ষক দিনব্যাপি এক প্রশিক্ষণ কর্মশালা।

ভয়েস অব ডি-এক্সিং (ভিওডি) এর উদ্যোগে বাংলামটরস্থ ই-ক্যাব ট্রেনিং সেন্টার আয়োজিত উক্ত প্রশিক্ষণ কর্মশালায় দেশের বিভিন্ন  রেডিও শ্রোতা ক্লাবের মোট ৩০জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
চতুর্থ শিল্প বিপ্লব: রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ চ্যালেঞ্জ ও সম্ভাব্য প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 
প্রশিক্ষণ কর্মশালা উদ্দেশ্য ছিল নানামুখী ধারণার উপর দাঁড়িয়ে থাকা চতুর্থ শিল্প বিপ্লবের দুরূহ প্রকৃতি অনুধাবন করা  পাশাপাশি এই  বিপ্লবের পরিবর্তনগুলো জানা  ও বোঝার আলোকে রেডিও স্টেশনের সাথে রেডিও শ্রোতা সংঘের  কৌশলগত সম্পর্ক স্থাপন  এবং চতুর্থ শিল্প বিপ্লবে চ্যালেঞ্জ মোকাবেলায় রেডিও শ্রোতা ক্লাব কিভাবে কাজ করবে সে বিষয়ে কার্যকরী পরিকল্পনা গ্রহণ। এছাড়া শ্রোতা সংঘের সদস্যদের জীবন দক্ষতা বৃদ্ধি করার কৌশল নির্ধারণ করাও ছিল এই কর্মশালার অন্যতম একটি উদ্দেশ্য।

সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলমান এই কর্মশালার বিভিন্ন সেশনের চতুর্থ শিল্প বিপ্লব যুগে রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ শঙ্কা-সম্ভাবনা ও সম্ভাব্য প্রস্তুতি গ্রহণে রেডিও শ্রোতা সংঘের ভূমিকা, রেডিও শ্রোতা সংঘ-এ ভয়েস অব ডি-এক্সিং (ভিওডি) : জাতীয় ও আর্ন্তজাতিক, জব ও জব ক্রিয়েশন, চতুর্থ শিল্প বিপ্লবে যোগাযোগের ভূমিকা এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন ও সরকারী কর্মসূচিতে রেডিও শ্রোতা সংঘের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। 

 চতুর্থ শিল্প বিপ্লব: রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ চ্যালেঞ্জ ও সম্ভাব্য প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালায় উল্লেখিত বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন- জনাব এএইচএম বজলুর রহমান প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি),  জনাব এমএ হক অনু, জনাব নাজের-ই-জিলানী, যোগাযোগ বিশেষজ্ঞ ধর্মতত্ত্ব,  জনাব প্রকৌশলী মো. মঞ্জুরুল আলম, জনাব আশিক ইকবাল টোকন, জনাব সাজ্জাদ হোসেন রিজু এবং জনাব আব্দুস সালাম।

আশা করা হচ্ছে উক্ত কর্মশালা থেকে রেডিও শ্রোতা সংঘের সদস্যবৃন্দ চতুর্থ শিল্প বিপ্লবের পরিবর্তনগুলো ও চ্যালেঞ্জগুলো সম্পর্কে ধারনা লাভ করবেন এবং  রেডিও স্টেশনের সাথে রেডিও শ্রোতা সংঘের কৌশলগত সম্পর্ক স্থাপিত হবে ।পাশাপাশি শ্রোতা সংঘের সদস্যদের প্রযুক্তি নির্ভর জীবন দক্ষতা বৃদ্ধি পাবে এবং রেডিও শ্রোতা সংঘের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন কৌশল বাস্তবায়িত হবে।
Share To:
Next
This is the most recent post.
Previous
পুরাতন পোস্ট

Tangail Darpan

Post A Comment: