আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানিদের জন্য ভিসা-নীতি কঠোর করলো যুক্তরাষ্ট্র
 
সম্প্রতি ভারতের পুলওয়ামায় জঙ্গি হামলার পর পাকিস্তানকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হুঁশিয়ারি দেয় যুক্তরাষ্ট্র। পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর এ হামলাটি ‘ভয়ঙ্কর’ বলে চিহ্নিতও করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই মুহূর্তে এসে পাকিস্তানিদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসানীতি পরিবর্তন বা কঠিন- ভিন্ন কোনো উদ্দেশে নয়তো? যদিও এর আগেই সিদ্ধান্তটি নেওয়া, বাস্তবায়ন এখন হচ্ছে।

বুধবার (০৬ মার্চ) পাকিস্তানি সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানিদের জন্য যুক্তরাষ্ট্র তাদের বিভিন্ন বিভাগে ভিসানীতি পরিবর্তন এবং কঠিন করেছে। সেইসঙ্গে ভিসার ফি বাড়িয়েছে ৩২ ডলার।

এর আগে মঙ্গলবার (০৫ মার্চ) ইসলামাবাদের মার্কিন কনস্যুলেট এ দেশের জন্য তাদের ভিসানীতির বিধি সংশোধন করার ঘোষণা দিয়ে একটি দাফতরিক বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সংবাদমাধ্যম বলছে, পাকিস্তানিদের জন্য কাজ এবং মিশনারি ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে এক বছর কমানো হয়েছে। এছাড়া সাংবাদিকদের জন্যও ভিসানীতির পরিবর্তন করা হয়েছে। এদের ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে তিন মাস হ্রাস করা হয়।

পাকিস্তানের মার্কিন কনস্যুলেট বিজ্ঞপ্তিতে বলেছে, যুক্তরাষ্ট্রে বাণিজ্য, পর্যটন এবং শিক্ষার্থীদের ভিসা পাঁচ বছর পর্যন্ত বৈধ থাকবে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম উল্লেখ করেছে, ওয়াশিংটনে পাকিস্তানি দূতাবাসের নিয়ম অনুসারে এসব নীতি সংশোধন করা হয়েছে। এছাড়া পাকিস্তানও এভাবেই ভিসা দিয়ে আসছে।

সূত্র বলছে, সরকারি কর্মকর্তারা তাদের কাজ বা প্রকৃতির ওপর ভিত্তি করে নির্দিষ্ট একটা মেয়াদে ভিসা ইস্যু করবেন।

এছাড়া আগে যুক্তরাষ্ট্রের ভিসা পেতে ফি দিতে হতো ১৬০ ডলার। নতুন ভিসানীতি অনুসারে ফি দিতে হবে ১৯২ ডলার। আর এ নীতি ২০১৯ সালের ২১ জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে ভয়াবহ জঙ্গি হামলায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। এ ঘটনার দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহম্মদ।-বাংলানিউজটোয়েন্টিফোর.কম
Share To:

Tangail Darpan

Post A Comment: