মোহাম্মদ হেলালুজ্জামান, টাঙ্গাইলদর্পন.কম :

আধুনিক মেশিনারিজ ও খাদ্য পণ্যের আন্তর্জাতিক মেলা ২০১৯

রাজধানী ঢাকার কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তে চলছে খাদ্য পণ্যের আন্তর্জাতিক মেলা। আধুনিক প্রযুক্তি ও মেশিনারিজের পসরা সাজিয়েছে প্রদর্শনীতে অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো। মেলায় নানা বয়সের বা শ্রেণী পেশার দর্শনার্থীদের ভিড়। দেশি-বিদেশী নানা প্রতিষ্ঠানের বেকারি পণ্য থেকে শুরু করে নানা ধরনের কৃষিজ পণ্য উৎপাদনের মেশিন রয়েছে এছাড়াও মধু, সরিষারতেল, রাইসব্রানতেল, টমেটোসস, দধি, ঘি, বিভিন্ন প্রকার জেলি তৈরির মেশিনারিজ ও প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। কৃষিজাত পণ্য দিয়ে উৎপাদিত খাদ্য প্রক্রিয়াজাত পর্যন্ত বিভিন্ন পর্যায়ের প্রক্রিয়া দেখানো হচ্ছে প্রদর্শনীতে। 

আধুনিক মেশিনারিজ ও খাদ্য পণ্যের আন্তর্জাতিক মেলা ২০১৯
 
স্বাস্থ্যকরভাবে এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকরছে একই সঙ্গে সারাদেশে এসব পণ্যে শিল্প ছড়িয়ে দিতে উদ্যোক্তাদের সহযোগিতা করছে। খুব কম খরচে নিজ বাড়িতে করা সম্ভব এসব কারখানা। রয়েছে চানাচুর তৈরির মেশিনারিজ। আলু দিয়ে সহজেই চিপস সহ বিভিন্ন খাদ্য সামগ্রী তৈরির মেশিনারিজ প্রদর্শন করা হয়েছে। স্বয়ংক্রিয় এসব মেশিনের মাধ্যমে খুব কম সময়ে ও খরচে খাদ্য উৎপাদন প্রক্রিয়া দেখানো হচ্ছে।

এর মধ্যে রয়েছে অটোমেটিক বিস্কুট, নুডুলস, চানাচুর, শেমিপ্ল্যান্ট ও বেকারি প্ল্যান্ট মেশিনারিজ, টানেল ওভেন এবং কুলিং কনভেয়ার। এ সব আধুনিক মেশিনারিজ দিয়ে ‘শতভাগ নিরাপদ’ খাদ্য পণ্য উৎপাদন করা যাবে। রয়েছে আইসক্রিম তৈরির মেশিনারিজ ও প্যাকেটজাত প্রক্রিয়া। কেপিসি ইন্ডাস্ট্রি নিয়ে এসেছে বিভিন্ন ধরনের প্যাকেট, থালাবাসন। ওয়ানটাইম এসব পণ্যের বাজার বিশ্বব্যাপী। চা, কফিপানের কাপসহ খাবার প্লেট তৈরি করেছে প্রতিষ্ঠানটি গাছের পাতা দিয়ে। বাজারে প্লাস্টিক পণ্যের বিকল্প এই পণ্য স্বাস্থ্যকর, যা রপ্তানি হচ্ছে এশিয়া সহ ইউরোপের বিভিন্ন দেশে। প্রদর্শনীতে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইউএসএ, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভিয়েতনাম, ভারত ও বাংলাদেশের খাদ্য পণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাত করণ শিল্পের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে। রাসায়নিক উপকরণ সহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের বিশাল সমাহার। বাংলাদেশে খাদ্য শিল্পখাতসমৃদ্ধ করার লক্ষ্যে আয়োজিত এইপ্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তারা কৃষির আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তিরসঙ্গে পরিচিত হতে পারবেন।

Share To:

Tangail Darpan

Post A Comment: