পরকীয়ায় সাজার আইন নিয়ে রিটের শুনানি ৫ মার্চ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ পরকীয়ায় সাজার আইন নিয়ে রিটের শুনানি ৫ মার্চ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
রবিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯

পরকীয়ায় সাজার আইন নিয়ে রিটের শুনানি ৫ মার্চ

আইন ও আদালত ডেস্ক :  

পরকীয়ায় সাজার আইন নিয়ে রিটের শুনানি ৫ মার্চ

পরকীয়া করার অপরাধে সাজা সংক্রান্ত দণ্ডবিধির ৪৯৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানির জন্য আগামী ৫ মার্চ দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক বলেন, আগামী ৫ মার্চ অ্যাটর্নি জেনারেল এই মামলায় শুনানি করবেন। রিটের পক্ষে রিটকারী আইনজীবী ইশরাত হাসান উপস্থিত ছিলেন।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি এই রিটটি করা হয়।

রিটে ৪৯৭ ধারা কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এ ছাড়া রিটে ৪৯৭ ধারা সংশোধনের নির্দেশনার আবেদনও রয়েছে। আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন।

পরে অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, দণ্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী, কোনো স্ত্রী পরকীয়া করলে যার সাথে পরকীয়া করবে শুধু সেই ব্যক্তির বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে। অথচ স্ত্রীর বিরুদ্ধে স্বামীর কিছুই করার নেই। একইভাবে স্বামী পরকীয়া করলে স্ত্রী স্বামীর বিরুদ্ধে বা যার সাথে পরকীয়ায় জড়িত হবে তার বিরুদ্ধে কোনো প্রতিকার পাবেন না। উপরন্ত স্বামী যদি কোনো বিধবা বা অবিবাহিত মহিলার সাথে পরকীয়া জড়িয়ে পড়েন এবং স্ত্রী যদি স্বামীর অনুমতি সাপেক্ষে পরকীয়ায় জড়িত হয় তা আইনত বৈধ।

অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, এই আইন সংবিধানের ২৭, ২৮ ও ৩২ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক এবং এটা অদ্ভূত ও বৈষম্যমূলক।

রিটে আইন মন্ত্রণালয়ের সচিব এবং লেজিসলেটিভ ও ড্রাফটিং বিভাগের সচিবকে বিবাদী করা হয়েছে।
তথ্য : রাইজিংবিডি ডট কম। 
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: পরকীয়ায় সাজার আইন নিয়ে রিটের শুনানি ৫ মার্চRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top