বিশেষ প্রতিনিধি :
 
 টাঙ্গাইলের ১২টি উপজেলা পরিষদ নির্বাচন হবে চার ধাপে
 
টাঙ্গাইলে চার ধাপে ১২টি উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন (ইসি) প্রদত্ত একটি খসড়া তালিকা থেকে ভোট গ্রহণের এই সম্ভাব্য তারিখ পাওয়া গেছে।

ইসির তালিকা অনুযায়ী টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা পরিষদের ভোট গ্রহণ হবে আগামি ১৫ মার্চ, মধুপুরে ২৩ মার্চ, গোপালপুরে ৩১ মার্চ, ভুঞাপুরে ২৩ মার্চ, ঘাটাইলে ৩১ মার্চ, কালিহাতীতে ২৩ মার্চ, টাঙ্গাইল সদরে ৩১ মার্চ, দেলদুয়ারে ১৫ মার্চ, নাগরপুরে ২৩ মার্চ, মির্জাপুরে ৩১ মার্চ, বাসাইলে ১৯ মে এবং সখীপুরে ৫ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের সম্ভাব্য তারিখ নির্ধারিত হয়েছে।

এবারের পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট ধাপে ধাপে করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এবার পাঁচ ধাপে হবে এই নির্বাচন। গত মঙ্গলবার কমিশনের ৪৩তম সভা শেষে এক ব্রিফিংয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

ইসি সূত্রের খবর, প্রথম ধাপে ৮ বা ৯ মার্চ, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট হবে। বাকি উপজেলাগুলোতে ঈদুল ফিতরের পর হবে ভোট।

জানা গেছে, দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল আগামী ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় নির্ধারণ করা হবে। এতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সদর উপজেলাগুলোর ভোট করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর ১৭(১)(গ) ধারা অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। পরিষদের প্রথম বৈঠক (সভা) থেকে মেয়াদ গণনা শুরু হয়।

১৯৮৫ সালে বাংলাদেশে প্রথমবার, ১৯৯০ সালে দ্বিতীয়বার ও ২০০৯ সালে তৃতীয়বার মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর একই দিনে ৪৭৫টি উপজেলায় এই নির্বাচন হয়। সর্বশেষ ২০১৪ সালে মোট ছয় ধাপে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ হয়।
Share To:

Tangail Darpan

Post A Comment: