টাঙ্গাইলদর্পণ নিউজ ডেস্ক :

কর্মক্ষেত্রে চিকিৎসকদের পাওয়া না গেলে ওএসডি করার নির্দেশ প্রধানমন্ত্রীর
ফাইল ফটো। 
 

কর্মক্ষেত্রে চিকিৎসকদের পাওয়া না গেছে সঙ্গে সঙ্গে ওএসডি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় পরিদর্শনে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি শতভাগ নিশ্চিত করুন। কর্মক্ষেত্রে চিকিৎসক পাওয়া না গেলে সঙ্গে সঙ্গে ওএসডি করতে হবে।  আমার নির্দেশ আজ থেকে যে হাসপাতালে যে চিকিৎসকদের পাওয়া যাবে না সঙ্গে সঙ্গে তাকে ওএসডি করতে হবে। পরেটা পরে দেখা যাবে।’

তিনি বলেন, ‘সরকারি হাসপাতালে ডাক্তাদের উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক পদ্ধতি চালু করুন। চিকিৎসকদের ইন্টার্নিশিপ এখন থেকে দুই বছর করতে হবে। এর মধ্যে এক বছর অবশ্যই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাকরি করতে হবে। বেসরকারি হাসপাতালগুলোর ওপর নজরদারি করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বিভাগীয় শহরগুলোয় বড় হাসপাতাল নির্মাণ করতে হবে। যাতে রাজধানীতে রোগীর চাপ কম পড়ে। রাজধানীর সেবা যেন তারা ওইসব হাসপাতালে পায় তেমন করে গড়ে তুলতে হবে।

নার্সদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, নার্সরা সেবা দেবে না, এটি ঠিক নয়। নার্সদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। দ্বিতীয় শ্রেণি পেয়ে নার্সরা রোগীর সেবা করবে না সেটা হবে না। শুধু ওষুধ খাওয়ানোর জন্য নার্স করা হয়নি। যারা রোগীর সেবা করবে না তাদের এ পেশায় আসার দরকার নেই।

প্রধানমন্ত্রী শিগগিরই স্বাস্থ্য মন্ত্রণালয়কে নার্সদের কর্মপরিধি আরও সুনির্দিষ্ট করার তাগিদ দেন।

বেসরকারি মেডিকেল কলেজে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, বেসরকারি মেডিকেল কলেজের দিকে মনোযোগ দিতে হবে। তারা যেন সঠিক শিক্ষা নিয়ে চিকিৎসক হন, সে জন্য মনিটরিং বাড়াতে হবে।

রবিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তা।
Share To:

Tangail Darpan

Post A Comment: