টাঙ্গাইলদর্পণ নিউজ ডেস্ক: সরকারের উন্নয়ন কর্মকাণ্ড আজ বিশ্বস্বীকৃত। এক বছরে মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ইউএনডিপি শুক্রবার ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’তে এ তথ্য প্রকাশ করেছে।
বিশ্বের ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩৬তম অবস্থানে। ২০১৭ সালের প্রতিবেদনে বাংলাদেশ ছিল ১৩৯তম অবস্থানে; তার আগের বছর ছিল ১৪২তম অবস্থানে।
ইউএনডিপির হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্টস ২০১৮ স্ট্যাটিসটিক্যাল আপডেট অনুযায়ী- বাংলাদেশ গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক মানদণ্ডে বিগত সময়ের তুলনায় অগ্রগতি অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশে গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর, প্রত্যাশিত শিক্ষা বছর (এক্সপেকটেড ইয়ার্স অব স্কুলিং) ১১ দশমিক ৪ বছর, মাথাপিছু মোট জাতীয় আয় ৩ হাজার ৬৭৭ ডলার বলে সদ্য প্রকাশিত পরিসংখ্যানে জানা যায়।
বিভিন্ন দেশে মানব সম্পদের অগ্রগতি নিরূপণে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপি মানব উন্নয়ন সূচক তৈরি করে থাকে। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে শ্রীলংকা সবার আগে ৭৬তম অবস্থানে রয়েছে।
প্রকাশিত সূচকে ভারত এক ধাপ এগিয়ে অবস্থান করছে ১৩০তম স্থানে। দক্ষিণ এশিয়া অঞ্চলের গড় মান ০.৬৩৮-এর ঊর্ধ্বে অবস্থান করছে ভারতের মান। পাকিস্তান এ তালিকার ১৫০তম এবং ভুটান ১৩৪তম অবস্থানে রয়েছে।
২০১৮ সালের মানব সম্পদ উন্নয়ন সূচকে নেতৃত্ব দিচ্ছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। আর তলানিতে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।
বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হচ্ছে। তালিকায় অন্তর্ভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। নিম্ন গ্রুপে আছে মাত্র ৩৮টি দেশ। আট বছর আগে ২০১০ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে ৪৬ ও ৪৯।
সূচকের শীর্ষ অবস্থানে থাকা নরওয়ের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৮২ দশমিক ৩ বছর, শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে কাটানোর প্রত্যাশিত সময় গড়ে ১৭ দশমিক ৯ বছর এবং মাথাপিছু আয় (জিএনআই) বছরে ৬৮ হাজার ১২ ডলার।
প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।


তথ্যসূত্র : http://www.banglaramra.com
Share To:

Tangail Darpan

Post A Comment: