বিশেষ প্রতিনিধি : 

নিরাপদ সড়ক চাই এর দাবীতে টাঙ্গাইলেও শিক্ষার্থীদের আন্দোলন
ছবি : মো: আশিকুর রহমান খান, ফটোগ্রাফার, টাঙ্গাইলদর্পণ। 

গত রবিবার জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই ছাত্রছাত্রী নিহত হন। এর প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলনে নামে। বুধবার চতুর্থ দিনের মাথায় শিক্ষার্থীদের আন্দোলন ঢাকার পর চট্টগ্রাম, বরিশালসহ দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে আজ টাঙ্গাইল জেলাতেও আন্দোলন শুরু হয়েছে। টাঙ্গাইলের প্রাণকেন্দ্র নিরালাে মোড়ে শত শত স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশে অংশগ্রহন করে।  

এদিকে পরিবহন শ্রমিকরা বলছেন, নিজেদের জীবনের নিরাপত্তা নেই, রাস্তা বের হলেই শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুর করে, গাড়ির শ্রমিকদের বেধড়ক মারধর করা হয়। তাদের দাবি, শ্রমিক হিসেবে তাদের জীবন নিরাপত্তা নিশ্চিত করা না হলে তারা রাস্তা থেকে সরবেন না।
ছবি : মো: আশিকুর রহমান খান, ফটোগ্রাফার, টাঙ্গাইলদর্পণ। 

প্রসঙ্গত, দুই শিক্ষার্থীকে পিষে মারার ঘটনায় ‘জাবালে নূর’ পরিবহনের মালিক শাহাদাৎ হোসেনকে আটক করেছে র‌্যাব। বুধবার (১ আগস্ট) তাকে রাজধানী থেকেই গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন, র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম।

তিনি বলেন, ‘জাবালে নূরের যে বাসটি শিক্ষার্থীদের চাপা দিয়েছিল, তার মালিকের নাম মো. শাহাদৎ হোসেন। আমরা তাকে গ্রেফতার করেছি। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।’ এর আগে, জাবালে নূর পরিবহনের ‘ঢাকা মেট্রো ব-১১-৯২৯৭’ নিবন্ধন বাতিল করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। বুধবার (১ আগস্ট) এই নিবন্ধন বাতিল করা হয়।

গত বুধবার রাস্তায় কোনো যান চলতে দেয়নি শিক্ষার্থীরা। কোনো গাড়ি সামনে এসে পড়লেই তার ড্রাইভিং লাইসেন্স চেক করেন তারা। লাইসেন্স না থাকলেই চাবি আটক। এই ঘটনা শুধু বাসের ক্ষেত্রেই ঘটে নি; ঘটেছে পুলিশের বেলায়ও। পুলিশের গাড়িও আটক করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা!
Share To:

Tangail Darpan

Post A Comment: