রাশিয়ার ভেটোতে চটেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ রাশিয়ার ভেটোতে চটেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭

রাশিয়ার ভেটোতে চটেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স

রাশিয়ার ভেটোতে চটেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক :

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সিরিয়া ইস্যুতে একটি খসড়া সমাধানে রাশিয়া ভেটো দিয়েছে। এই ঘটনায় দেশটির ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য এবং ফ্রান্স বেশ ক্ষুব্ধ হয়েছে। খবর বিবিসির।

গত সপ্তাহে সিরিয়ায় রাসায়নিক হামলার নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ। যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেন সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে তদন্ত করার দাবি জানিয়ে প্রস্তাব রেখেছে এবং সেই তদন্তে যেন সিরিয়া সরকারই যেন সহায়তা করে সেই দাবিও জানানো হয়েছে।

নিরাপত্তা পরিষদে ওই খসড়া সমাধান উপস্থাপন করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স। তবে সমাধানের বিপক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া। ফলে ওই তিন দেশ রাশিয়ার এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছে।

নিরাপত্তা পরিষদে এ নিয়ে আটবারের মত নিজেদের মিত্র দেশের পাশে অবস্থান নিল রাশিয়া। সিরিয়াসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন।

এদিকে, গত সপ্তাহে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে বহু প্রাণহানির ঘটনায় বাশার আল আসাদকে দায়ী করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে কসাই বলে আখ্যায়িত করেছেন।

রাসায়নিক হামলার পরপরই সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বিমান বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র। ক্ষেপণাস্ত্র হামলার তীব্র সমালোচনা করে বরাবরের মতোই বাশার সরকারকে সমর্থন দিচ্ছে রাশিয়া।

সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত খান শেইখুন এলাকায় রাসায়নিক হামলার ঘটনায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরো বহু মানুষ।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: রাশিয়ার ভেটোতে চটেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্সRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top