‘সাগরের সম্পদ কাজে লাগিয়ে এগিয়ে যাই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘সাগরের সম্পদ কাজে লাগিয়ে এগিয়ে যাই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
মঙ্গলবার, ৭ মার্চ, ২০১৭

‘সাগরের সম্পদ কাজে লাগিয়ে এগিয়ে যাই’

‘সাগরের সম্পদ কাজে লাগিয়ে এগিয়ে যাই’

টাঙ্গাইলদর্পন ডেক্স :

আমাদের লক্ষ্য সাগর ও মহাসাগরের সুযোগ-সম্পদ কাজে লাগিয়ে উন্নয়নের সড়ক ধরে এগিয়ে যাওয়া। এটা এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বাংলাদেশকে সমৃদ্ধ দেশে রূপান্তরের বৃহৎ প্রচেষ্টারই অংশ।

ইন্দোনেশিয়ার জাকার্তায় ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে লিডার সামিটে‍ ‘শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চলের জন্য সামুদ্রিক সহযোগিতা জোরদার’ বিষয়ক এক সাধারণ বিতর্কে অংশ নিয়ে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত মহাসাগরীয় অঞ্চলকে আরও শান্তিপূর্ণ ও সমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে সামুদ্রিক সহযোগিতা জোরদারে এ অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) নেতাদের আত্মনিবেদিত হওয়ার আহ্বান জানান। এর আগে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মঙ্গলবার সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে ‘লিডারস সামিটের’ উদ্বোধন ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ভারত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নে দক্ষ নাবিক তৈরিতে ইন্ডিয়ান ওশান টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ইউনিভার্সিটি নামে বাংলাদেশে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসুন একসঙ্গে তরী ভাসাই।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে এই সম্মেলন শুরু হয়। ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক এই জোটের শীর্ষ নেতারা সম্মেলনে যোগ দিয়েছেন।

ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরবআমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআর-এর সদস্য। এছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিশর এই জোটের ডায়লগ পার্টনার।

  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: ‘সাগরের সম্পদ কাজে লাগিয়ে এগিয়ে যাই’Rating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top