৬ মুসলিম দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ৬ মুসলিম দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
মঙ্গলবার, ৭ মার্চ, ২০১৭

৬ মুসলিম দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

৬ মুসলিম দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: 

মার্কিনযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন নিয়ে তার নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। তবে এই আদেশে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা থেকে ইরাকের নাম বাদ দেয়া হয়েছে।
স্থানীয় সময় সোমবার এই নতুন আদেশটি জারি করা হয়েছে। এতে তালিকা থেকে ইরাককে বাদ দিয়ে ছয়টি মুসলিম দেশের নাগরিকের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে।

হোয়াইট হাউস মুখপাত্র মাইকেল শর্ট ডোনাল্ড ট্রাম্পের এ সংশোধনীর ব্যাপারে সাংবাদিকদের জানিয়েছেন, এটি প্রেসিডেন্টের ব্যক্তিগত সিদ্ধান্ত। এদিকে ইরাক সরকার তার দেশের নাম নিষেধাজ্ঞা তালিকা থেকে বাদ দেওয়ায় ধন্যবাদ জানিয়েছে মার্কিন সরকারকে।
নতুন নির্বাহী আদেশ নিদের্শনা অনুযায়ী সাতটি নয়, এখন থেকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয়টি দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা থাকছে। এ ছাড়া ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রের সব ধরনের শরণার্থী কর্মসূচি বন্ধ থাকবে। এখন থেকে এক লাখ দশ হাজার নয় পঞ্চাশ হাজারের বেশি শরণার্থী যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গ্রহণ করা হবে না।
নতুন নির্বাহী আদেশে ইরাকের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা থাকছে না। অন্য যে ছয়টি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে সেগুলো হলো: সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান।
এর আগে ২৭ জানুয়ারি নির্বাহী আদেশের মাধ্যমে ইরাকসহ ওই সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিলেন ট্রাম্প। নতুন নির্বাহী আদেশ ১৬ মার্চ থেকে কার্যকর করা হবে। নতুন নির্বাহী আদেশের সংবাদ পাওয়ার পর নাগরিক অধিকার আন্দোলনের সংগঠনগুলোর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে।

  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: ৬ মুসলিম দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞাRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top